দিনাজপুরে ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপিনিজস্ব প্রতিনিধি ॥ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের বেতন জাতীয় স্কেলে ঘোষণার দাবীতে দিনাজপুরে মানববন্ধন কর্মসূচী পালন করেছে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা।

রোববার (৩ ডিসেম্বর) বেলা ১২টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার ব্যানারে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। মানববন্ধন শেষে শিক্ষকরা জেলা প্রশাসক মীর খায়রুল আলমের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু প্রাথমিক বিদ্যালয়সমূহকে জাতীয়করণ করে বাংলাদেশে ইতিহাস সৃষ্টি করেছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী ২০১৩ সালের ৯ জানুয়ারী ২৬১৯৫টি রেজি ঃ প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করেছেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, একই পরিপত্রে রেজিঃ প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসাসমূহের শিক্ষকদের বেতন-ভাতা ৫শ’ টাকা ধার্য করা হয়। রেজিঃ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা ধাপে ধাপে উন্নীত হয়ে বর্তমানে সরকারীকরণ হয়েছে। অথচ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এখনো উপেক্ষিত।
দিনাজপুরে ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি Pic
স্মারকলিপিতে আরো বলা হয়, ২০১৪ সালের ৯ ডিসেম্বর স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি আয়োজিত এক অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী এ্যাড. মো. কামরুল ইসলাম এসব মাদরাসার শিক্ষকদের বেতন প্রাথমিক বিদ্যালয়ের সমমানের জাতীয় স্কেলে বেতনসহ সকল সুযোগ-সুবিধা প্রদানের আশ্বাস দিয়েছিলেন। একই অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের দাবী যৌক্তিক এবং শিক্ষামন্ত্রীর সাথে আলোচনা করে বাস্তবায়ন করা হবে জানিয়েছিলেন। বিগত দিনে বহু সুপারিশ শিক্ষা মন্ত্রনালয়ে প্রেরণসহ শিক্ষা মন্ত্রানলয় অনেক সিদ্ধান্ত গ্রহণ করেছে। কিন্তু অদ্যাবধি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের কোন সিদ্ধান্ত বাস্তবায়ন হয়নি।

স্মারকলিপিতে আরো বলা হয়, সারা দেশে প্রায় ৭ হাজার মাদরাসার প্রায় ৩৫ হাজার শিক্ষকের মধ্যে মাত্র ১৫১৯টি মাদরাসার ৬০৭৬ জন শিক্ষককে মাসিক ৫শ’ টাকা বেতন পেতেন। ২০১৩ সালের ২২ জানুয়ারী ওই ১৫১৯টি মাদরাসার শিক্ষকদের বেতন-ভাতা ৫শ’ টাকা থেকে বৃদ্ধি করে ১ হাজার টাকায় উন্নীত করা হয়। অবশিষ্ট ৬৪৮১টি মাদরাসায় কর্মরত ২৮৯২৪ জন শিক্ষক প্রায় ৩০ বছর থেকে অদ্যাবধি বেতন-ভাতা হতে বঞ্চিত। সরকারের ঘোষণা ও সিদ্ধান্ত বাস্তায়ন না হওয়ার ফলে এসব শিক্ষকরা আজ মানবেতর জীবনযাপন করছেন।

স্মারকলিপিতে আগামী ১০ ফেব্রুয়ারীর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ন্যায় অনুদানভুক্ত ১৫১৯টি স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এবং অনুমোদনবিহীন ৬৪৮১ মাদরাসাসহ ৭ হাজার মাদরাসায় কর্মরত ৩৫ হাজার শিক্ষকদের বেতন জাতীয় বেতন স্কেলে ঘোষণার দাবী জানানো হয়। অন্যথায় তারা সারা দেশের শিক্ষকদের নিয়ে ঢাকায় শিক্ষক সমাবেশ ও মানববন্ধনসহ কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

মানববন্ধনে ও স্মারকলিপি প্রদানের সময় বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি দিনাজপুর জেলা শাখার সভাপতি মাওঃ মো. নুরুজ্জামান, সাধারণ সম্পাদক মাওঃ ওবায়দুল হক, সহ-সম্পাদক মো. অলিউল ইসলাম, সদস্য মাহাতাব উদ্দিন, মতিয়ার রহমান, ময়নল ইসলাম, মো. বাবুল হোসেন, তোরাব আলী, আইনুল হক, সালেউর রহমানসহ অন্যান্য শিক্ষক উপস্থিত ছিলেন।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য