অস্ত্র নিয়ন্ত্রণে একতরফা পদক্ষেপের ঘোষণা ওবামারআন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন আগ্নেয়াস্ত্র সহিংসতা মোকাবিলায় একক সিদ্ধান্ত নেবেন । তিনি বলেন, মার্কিন কংগ্রেসে সমস্যাটিকে চিহ্নিত না করতে পারায় তিনি নির্বাহী ক্ষমতা ব্যবহার করতে যাচ্ছেন। কংগ্রেসকে এড়াতে তিনি এমন পথ বের করতে চান যেখানে প্রস্তাবকে আইনে পরিণত করতে কংগ্রেসের অনুমোদন লাগবে না, এ নিয়ে আলোচনা করতে সোমবার তিনি যুক্তরাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা লোরেটা লিঞ্চের সঙ্গে বসবেন। তবে বিশ্লেষকরা বলছেন, আগ্নেয়াস্ত্রের পক্ষের লোকজন ও রিপাবলিকানদের তরফ থেকে বাধা পাবেন ওবামা। স্থানীয় সময় শুক্রবার বারাক ওবামা যুক্তরাষ্ট্রের নাগরিকদের বলেন, বাবা-মা, শিক্ষক ও শিশুদের কাছ থেকে তিনি অনেক চিঠি পেয়েছেন।

এগুলোতে এ বিষয়ে কিছু না করে চুপচাপ বসে আছেন বলে তাঁকে ভর্ৎসনা করা হয়েছে। বারাক ওবামা বলেন, কয়েক মাস আগে, আমি আমার হোয়াইট হাউসের টিমকে নির্দেশ দিয়েছি, আগ্নেয়াস্ত্রের সহিংসতা হ্রাস করতে আমি সহায়তা করতে পারি, এমন নতুন কোনো পদক্ষেপ নেওয়া যায় কি না। বিষয়টি নিয়ে আলোচনা করতে সোমবার আমি আমাদের প্রধান আইন কর্মকর্তা লোরেটা লিঞ্চের সঙ্গে বসছি। যুক্তরাষ্ট্রের আগ্নেয়াস্ত্র আইন কঠোর করার জন্য কংগ্রেসের প্রতি বারবার আহ্বান জানিয়েছেন ওবামা। ২০১২ সালে কনেটিকাটের নিউটাউনের এলিমেন্টারি স্কুলে নির্বিচার হত্যাকা-ের পর বিষয়টি নিয়ে আরো সোচ্চার হয়ে ওঠেন তিনি।

বিবিসি জানিয়েছে, ওবামা এ বিষয়ে শক্ত বিরোধিতার মুখে পড়তে পারেন। এরই মধ্যে দেশটির জাতীয় রাইফেল সমিতি ধারাবাহিক ভিডিও প্রচার করছে, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের পক্ষে যারা তাদের বিরুদ্ধে। আগামী সপ্তাহে তিনি এ ধরনের কোনো পদক্ষেপের সিদ্ধান্ত জানাবেন বলে ধারণা করা হচ্ছে।কংগ্রেসের নিষ্ক্রিয়তায় হতাশ হয়ে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ প্রস্তাবকে আইনে পরিণত করতে ‘তার দপ্তরের যে ক্ষমতা আছে তাই’ ব্যবহার করার প্রত্যয় জানিয়েছেন ওবামা।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য