ওবামাকে দ্বিপক্ষীয় সহযোগিতার আহ্বান জানালেন পুতিনআন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলায় আমেরিকার প্রতি দ্বিপক্ষীয় সহযোগিতার আহ্বান জানিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে এক ক্রিসমাস বার্তায় এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বিগত বছরের অভিজ্ঞতা প্রমাণ করেছে আন্তর্জাতিক অঙ্গনে নিরাপত্তা প্রতিষ্ঠায় রাশিয়া-মার্কিন সহযোগিতা একটি গুরুত্বপূর্ণ নিয়ামক শক্তি।

রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর ক্রেমলিনে গণমাধ্যম বিভাগ আজ এ তথ্য প্রকাশ করেছেন। ওবামাকে পাঠানো বার্তায় পুতিন আশা প্রকাশ করে বলেছেন, গঠনমূলক সংলাপ ও সহযোগিতার মাধ্যমে ওয়াশিংটন ও মস্কো কার্যকরভাবে নানা হুমকি ও চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম। ‘পারস্পরিক স্বার্থে’ দু’দেশের এ কাজটি করা উচিত বলেও মন্তব্য করেন পুতিন।

গত বছর ইউক্রেন সংকট এবং দেশটির ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রাশিয়ায় একীভূত করা নিয়ে আমেরিকাসহ পশ্চিমা বিশ্বের সঙ্গে সম্পর্কের মারাত্মক অবনতি হয় মস্কোর। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে আমেরিকা ও রশিয়ার সম্পর্কে সর্বোচ্চ উত্তেজনা সৃষ্টি হয়। সিরিয়ার চলমান সংকট নিয়ে মতপার্থক্য দু’দেশের সম্পর্ককে আরো শীতল করে তোলে। ঠিক এরকম একটি অবস্থায় ওবামাকে ক্রিসমাস বার্তা পাঠালেন পুতিন।

অবশ্য রুশ প্রেসিডেন্ট বিশ্বের আরো বহু নেতাকে ক্রিসমাস দিবসের বার্তা পাঠিয়েছেন। এদের মধ্যে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য