চলতি মাসে ইরান সবচেয়ে বেশি অপরিশোধিত তেল রফতানি করবেআন্তর্জাতিক ডেস্কঃ  ইরান গত ছয় মাসের মধ্যে চলতি মাসে সবচেয়ে বেশি অপরিশোধিত তেল রফতানি করবে। ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার মুখে আন্তর্জাতিক ক্রেতারা তেহরানে সমবেত হতে শুরু করেছেন। তেল রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেকের শীর্ষস্থানীয় সদস্য ইরান। তেলবাহী ট্যাংকার লোডিং করার কর্মসূচি অনুযায়ী চলতি মাসে দৈনিক ইরান ১২ লাখ ৬০ হাজার ব্যারেল তেল রফতানি করবে।

ইরানের তেলের সবচেয়ে বড় ক্রেতা চীন। চলতি মাসে চীন ইরান থেকে দৈনিক চার লাখ ৬০ হাজার ব্যারেল তেল এবং তেলজাত পণ্য কিনবে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল ব্যবহারকারী দেশ চীন গত মাসে ইরানের কাছ থেকে দৈনিক চার লাখ ৮৬ হাজার ব্যারেল তেল কিনেছে। গত তিন মাসে ইরানের কাছ থেকে এটাই ছিল সবচেয়ে বেশি পরিমাণে তেল ক্রয়।

ইরানের কাছ থেকে ভারত গত মাসে দৈনিক এক লাখ ৩৯ হাজার ব্যারেল তেল কিনলেও চলতি মাসে দেশটি দৈনিক দুই লাখ তিন হাজার ব্যারেল তেল কিনবে।

দক্ষিণ কোরিয়া গত মাসে দৈনিক ইরানের কাছ থেকে দৈনিক ২৯ হাজার ব্যারেল তেলজাত পণ্য কিনলেও চলতি মাসে তেল এবং তেলজাত পণ্য কিনবে এক লাখ ৮৯ হাজার ব্যারেল।

আমেরিকা এবং ইউরোপের আরোপিত নিষেধাজ্ঞার আগে ইরান দৈনিক ২৩ থেকে ২৫ লাখ ব্যারেল তেল রফতানি করেছে। এ নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ইরানের জ্বালানি খাতের রফতানি অর্ধেকে নামিয়ে আনার লক্ষ্য গ্রহণ করা হয়েছিল। বিশ্ব বাজারে ইরানি তেলের ঘাটতি মেটানোর জন্য সৌদি আরব, রাশিয়া এবং ইরাক তেল উৎপাদনের মাত্রা বাড়িয়ে দেয়।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য