17_CIA us_dianne-cia_304x171_ap_nocreditযুক্তরাষ্ট্রে একটি শক্তিশালী সিনেট কমিটির প্রধান ডায়ান ফিনস্টেইন অভিযোগ করেছেন, দেশটির গোয়েন্দা সংস্থা সিআইএ কিছু কংগ্রেস কর্মকর্তাদের কম্পিউটারে অনভিপ্রেত অনুসন্ধান চালিয়েছে, যেটা একটা অপরাধমূলক তৎপরতা। বিষয়টি খতিয়ে দেখবার দায়িত্ব দেয়া হয়েছে মার্কিন বিচার বিভাগকে।

সিআইএ সম্পর্কে সিনেটের ইন্টেলিজেন্স কমিটির প্রধান ডায়ান ফিনস্টেইন যে বিবৃতিটি দেন, সেটি ছিল বোমা ফাটানোর শামিল। তার এ বিবৃতির ফলে কংগ্রেস এবং সিআইএর মধ্যে সম্পকের্র যে ফাটল রয়েছে তা জনসমক্ষে প্রকাশ হয়ে পড়ল।

সিনেট ফ্লোরে দেয়া বিবৃতিতে মিজ ফিনস্টেইন বলেন, সিআইএর কর্মকাণ্ডে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। বুশ প্রশাসনের শাসনকালে সিআইএর বিরুদ্ধে নির্যাতন চালানোর একটি অভিযোগ তদন্ত করছিলো কর্মকর্তারা। আর এটা করতে গিয়েই কংগ্রেস কর্মকর্তাদের উপর সিআইএর নজরদারীর বিষয়টি সামনে চলে আসে। কংগ্রেসের কর্মকর্তারা লাখ লাখ গোপন দলিল তাদের কম্পিউটারে পর্যালোচনা করে দেখছিলেন। সিনেটর ফিনস্টেইন বলছেন গত জানুয়ারিতে একবার এবং তার আগে আরও একবার ওই কম্পিউটারের নেটওয়ার্কে অনুমোদন ছাড়া হানা দেয় সিআইএ এবং কারো অনুমতির তোয়াক্কা না করেই হাজার হাজার দলিল গায়েব করে দেয়। বিষয়টি নিয়ে অভিযোগ জানালে সিআইএর তরফ থেকে কোন জবাব পাননি বলেও উল্লেখ করেন ডিয়ানে ফেইনস্টেইন। সিআইএ প্রধান জন ব্রেনান অবশ্য গত সপ্তায় এক বিবৃতিতে বলেছেন, তাদের বিরুদ্ধে যে সব অভিযোগ তোলা হচ্ছে তা ভিত্তিহীন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য