7. যেকোনো মুহূর্তে তৃতীয় বিশ্বযুদ্ধ মোহসেন রেজায়িআন্তর্জাতিক ডেস্ক: ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সাবেক প্রধান ও বিশেষজ্ঞ পরিষদের সচিব মোহসেন রেজায়ি বলেছেন, মধ্যপ্রাচ্যের চলমান টানাপড়েন থেকে যেকোনো মুহূর্তে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে। তিনি বর্তমান বিস্ফারণোন্মুখ পরিস্থিতির বিষয়ে সতর্ক করে বলেন, মধ্যপ্রাচ্য এ মুহূর্তে খাদের কিনারে রয়েছে। তিনি ইরানের টেলিভশনের এক অনুষ্ঠানে বলেছেন, মধ্যপ্রাচ্য অঞ্চল এখন বিশাল বিস্ফোরণের জন্য প্রস্তুত। এ ধরনের বিস্ফোরণের কারণ হতে পারে আঞ্চলিক সামরিক অভিযান যা এরইমধ্যে কয়েকটি দেশে হয়েছে। এ অঞ্চল হয়ত তৃতীয় বিশ্বযুদ্ধের জন্য প্রস্তুত হয়ে গেছে।

সিরিয়ার আকাশে রুশ যুদ্ধবিমান ভূপাতিত করার পর তুরস্ক ও রাশিয়ার মধ্যে যখন প্রচ- সামরিক উত্তেজনা চলছে তখন ইরানের এ শীর্ষ পর্যায়ে কর্মকর্তা এ কথা বললেন। এরমধ্যে ইরাকে সেনা পাঠিয়ে তুরস্ক আঞ্চলিক উত্তেজনা আরো বাড়িয়ে দিয়েছে। এ অবস্থায় দু দেশের মধ্যে মধ্যস্থতা করার জন্য ইরান প্রস্তাব দিয়েছে। তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকির কথা উল্লেখ করে মোহসেন রেজায়ি আরো বলেন, এটি এমন একটি বিপদ যা আঞ্চলিক প্রতিটি দেশের জন্য হুমকি সৃষ্টি করেছে।

যদি সবাই যুদ্ধ বন্ধ করতে চায় তাহলে তাদেরকে এ হুমকির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে বিশেষ করে উত্তেজনার এ আগুন নেভাতে হবে। তিনি আরো বলেন, বর্তমানে আমেরিকা উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশকে বাঁচাতে ব্যস্ত, তারা এ টানাপড়েনের অবসান ঘটাতে চায় না। বরং তারা মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা বাড়াতে চায় এবং ইচ্ছায় হোক অনিচ্ছায় হোক তারা এ অঞ্চলের নিরাপত্তাহীনতা বাড়াচ্ছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য