TUNISIA-POLITICS-UNREST-JIHADISTআন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে সক্রিয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ার নাগরিকদের নাম ব্যবহার করে জাল পাসপোর্ট তৈরি করতে পারে। আর সে পাসপোর্ট ব্যবহার করে সংগঠনটির সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারে।দেশটির অভিবাসন ও কাস্টমস বাস্তবায়ন বিভাগের (আইসিই) এক প্রতিবেদনে এমন সতর্কবার্তা দেওয়া হয়েছে। বিভাগের একজন নারী মুখপাত্র রয়টার্সকে বিষয়টি জানিয়েছেন। তবে প্রতিবেদনের কোনো কপি দিতে রাজি হননি।আইসিইর ওই প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার সরকারি পাসপোর্ট প্রিন্টিং মেশিন এবং ফাঁকা পাসপোর্টগুলোতে প্রবেশাধিকার পেয়েছে আইএস। এতে সংগঠনটির সদস্যদের ভুয়া পরিচয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার শঙ্কা বেড়েছে।

সিএনএনের একটি সূত্র জানায়, আইএসের কাছে সিরিয়ার বিভিন্ন নাগরিকের জীবন বৃত্তান্ত ও আঙুলের ছাপসংক্রান্ত তথ্য রয়েছে। সে কারণে পরিচিতি চুরি করে তা অপব্যবহারের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এ বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করে এবিসি নিউজ। সেখানে বলা হয়, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ইনভেস্টিগেশন এজেন্সি দেশটির আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর কাছে আইএস জঙ্গিদের যুক্তরাষ্ট্রে প্রবেশের তৎপরতা সংক্রান্ত তথ্যগুলো জানায়।হোমল্যান্ড সিকিউরিটি এজেন্সির দেওয়া প্রতিবেদনের তথ্য উল্লেখ করে এবিসি নিউজ জানিয়েছে, ‘গত ১৭ মাস ধরে সিরিয়ার রাক্কা এবং দেইর এল জউর শহরের নিয়ন্ত্রণে আছে আইএস। এটা হতে পারে যে আইএস নিয়ন্ত্রিত এই শহরগুলো থেকে পাসপোর্ট নিয়ে অথবা ফাঁকা পাসপোর্টগুলো ব্যবহার করে সিরিয়া থেকে অনেকেই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেছে।’

এ বিষয়ে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জন কারবি শুক্রবার এবিসি নিউজকে বলেন, আইএসের যে পাসপোর্ট জালিয়াতির বিষয়ে দক্ষতা আছে সে বিষয়ে তাঁরা অবগত আছেন। খুবই গুরুত্ব দিয়ে বিষয়টি দেখা হচ্ছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য