তুর্কি রাষ্ট্রদূতকে তলব করে সার্বভৌমত্ব লঙ্ঘনের প্রতিবাদ জানাল ইরাকআন্তর্জাতিক ডেস্কঃ ইরাকে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করে মসুলের কাছে তুর্কি সেনা মোতায়েনের প্রতিবাদ জানিয়েছে বাগদাদ। ইরাকি পররাষ্ট্র মন্ত্রণালয় ও্ই এলাকা থেকে দ্রুত সেনা প্রত্যাহার করতে বলেছে। ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (শনিবার) অভিযোগ করেছে, কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়াই ইরাকি ভূখণ্ডে তুর্কি সেনারা প্রবেশ করেছে। একে শত্রুতামূলক পদক্ষেপ হিসেবে গণ্য করছে বাগদাদ।

তুরস্ক দাবি করেছে, তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের বিরুদ্ধে লড়তে ইরাকি কুর্দি বাহিনীকে প্রশিক্ষণ দিতে তারা মসুলের কাছে ১৫০ জন সেনা মোতায়েন করেছে। কিন্তু একটি দেশের সরকারের অনুমতি না নিয়ে সেদেশে কীভাবে সেনা মোতায়েন করা সম্ভব, সে বিষয়ে কোন ব্যাখ্যা দেয়নি তুরস্ক। গত বছর থেকে মসুল নিয়ন্ত্রণ করছে সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল।

ইরাকি প্রধানমন্ত্রীর দপ্তরের গণমাধ্যম বিভাগ থেকে গতকাল (শনিবার) প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, ইরাকে তুর্কি সেনাদের একটি আমর্ড ব্যাটালিয়ন ঢুকেছে যা সরাসরি ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘনের শামিল। বিবৃতিতে বলা হয়েছে, সুপ্রতিবেশিসুলভ সম্পর্ক বজায় রাখার জন্য ইরাকের ভূখণ্ড থেকে শিগগিরি সেনা সরিয়ে নিতে তুরস্কের প্রতি আহ্বান জানাচ্ছে ইরাক।

ইরাকি প্রধানমন্ত্রীর দপ্তরের ওই বিবৃতি আরো বলা হয়েছে- কেন্দ্রীয় সরকারের অনুরোধ ছাড়াই ইরাকের ভেতরে তুরস্ক সরকার সেনা প্রবেশ করিয়েছে যা ইরাকি সার্বভৌমত্ব পরিষ্কার লঙ্ঘন। তুর্কি সেনাদের পাশাপাশি কয়েকটি ট্যাঙ্ক ও কামানও ইরাকে প্রবেশ করেছে বলে জানানো হয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য