Dinajpur.1ডেক্স রিপোর্টঃ সচেতন নাগরিক কমিটি(সনাক) দিনাজপুর, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্বচ্ছতা, ন্যায্যতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষে ২৮ নভেম্বর সকাল ১১ .০০টায় স্থানীয় বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে প্রেসক্লাব চত্ত্বরে এক মানববন্ধন কর্মসূচি পালন করে।

জলবায়ু অর্থায়নে সুশাসন এবং টেকশই উন্নয়নের বিষয়ে জনগনের বিশেষ করে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর অংশগ্রহণ ও মতামত প্রদানের সুযোগ সৃষ্টি করা একান্ত প্রয়োজন। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রকল্প পরিকল্পনা প্রণয়ন,তহবিল বণ্টন ও বাস্তবায়নে নাগরিক সমাজের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতকরা একান্ত জরুরী। মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত বক্তরা বলেন, জলবায়ু তহবিল প্রদানকারী ও গ্রহণকারী উভয় পক্ষকে এই তহবিলের আর্থিক প্রতিবেদন জনসমুক্ষে প্রকাশের ব্যবস্থা করতে হবে।

পরিবেশদুষণ ও কার্বন নি:স্বরনের জন্য দায়ী দেশ সমুহ ক্ষতিগ্রস্ত দেশ সমুহকে ক্ষতিপূরণ দিতে হবে এবং সঠিক পন্থায় সেই অর্থের ব্যবহার নিশ্চিত করতে হবে। আগামী ২৯-১২ ডিসেম্বর ২০১৫ ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ২১তম জলবায়ু পরিবর্তন বিষয়ক (কপ) সস্মেলনে বিভিন্ন দেশের প্রতিনিধিবৃন্দ সবুজ জলবায়ু তহবিল সংগ্রহে টিআইবি‘র দাবী সমুহ নিয়ে ঐক্যমতে পৌঁছবেন দিনাজপুর সনাকের পক্ষ থেকে এই দাবী উত্থাপন করা হয়।

সনাক সভাপতি মো: সফিকুল হক ছুটু এর সভাপতিত্বে উপস্থিত আলোচনায় বক্তব্য রাখেন প্রফেসর ড: বিধান চন্দ্র হালদার, হাজী দানেস বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, অধ্যক্ষ হাজেরা হাসান,জাগরনী শিক্ষালয়, এ্যাড. শৈলেন কান্তি রায়, জজকোট,দিনাজপুর, সনাক সদস্য মাহামুদা জাহান হোসেন, রহমতুল্লাহ, আহ্বায়ক ভৈরবী সাংস্কৃতিক জোট, টিআইবি‘র এরিয়া ম্যানেজার মো: আব্দুল হান্নান আজাদ ও অন্যান্য ব্যাক্তিবৃন্দ।

সনাক,স্বজন.ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যসহ স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি ও বিভিন্ন মিডিয়ার প্রতিনিধি এবং স্থানীয় সংগঠনসমুহের মধ্যে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ,দিনাজপুর, অনুঘটক ও অন্যান্য বিভিন্ন সংগঠনসুমহের প্রতিনিধিবৃন্দ এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন, ইয়েস সদস্য সুদর্শন চন্দ্র রায়।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য