আবারো পশ্চিম প্রশান্ত মহাসাগরে মহড়া চালালো চীনের বিমান বাহিনীচীনা বিমান বাহিনী আবারো পশ্চিম প্রশান্ত মহাসাগরে মহড়া চালিয়েছে। চীনের আকাশ নিরাপত্তা জোরদার এবং বিমান বাহিনীর সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে এ মহড়া চালানো হয়েছে।

চীনা বিমান বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, মিয়াকো প্রণালীতে এ সামরিক মহড়া চালানো হয়। জাপানের মিয়াকো এবং ওকিনওয়া দ্বীপপুঞ্জের মাঝ দিয়ে এ প্রণালী চলে গেছে। পূর্ব চীন সাগর থেকে প্রশান্ত মহাসাগরে ঢোকার জন্য কৌশলগত গুরুত্বপূর্ণ মিয়াকো প্রণালী প্রায়ই ব্যবহার করে চীনা নৌবাহিনী।

চীনা বিবৃতিতে আরো বলা হয়েছে, বোমারু বিমানসহ কয়েক রকমের বিমান এ মহড়ায় অংশ নিয়েছে। প্রকাশিত ছবিতে দেখা গেছে, এইচ-৬ বোমারু বিমান মহড়ায় অংশ নিচ্ছে। পূর্ব চীন সাগরের বিমান শনাক্তকরণ এলাকায়ও টহল দিয়েছে চীনা যুদ্ধবিমান। ২০১৩ সালে পূর্ব চীন সাগরে বিমান শনাক্তকরণ এলাকা গঠন করা হয়।

এ মহড়াকে স্বাভাবিক অনুশীলন হিসেবে উল্লেখ করে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো বলেছে, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী এ রকম মহড়া অব্যাহত রাখবে বেইজিং। এ ঘোষণার নিন্দা করেছে জাপান এবং আমেরিকা।

পূর্ব চীন সাগরের দিয়াইয়ু বা সেনকাকু দ্বীপ নিয়ে চীন ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরে উত্তেজনা বিরাজ করছে। জাপান ২০১২ সালে দ্বীপটিকে জাতীয়করণ করার পর থেকে প্রায়ই চীনা জাহাজ ও বিমান বিতর্কিত অঞ্চলে টহল দেয়। চীনও ওই দ্বীপের মালিকানা দাবি করে আসছে। দিয়াইয়ু বা সেনকাকু দ্বীপের সার্বভৌমত্ব ছাড়ের বিষয়ে কোনো আপোস করবে না বলেও এর আগে ঘোষণা করেছে টোকিও এবং বেইজিং।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য