স্থলপথে আফগানিস্তানকে ভারতের সঙ্গে বাণিজ্য করতে দেবে না পাকিস্তানআফগানিস্তানকে স্থলপথে ভারতের সঙ্গে বাণিজ্যিক সুবিধা দিতে অস্বীকার করেছে ইসলামাবাদ। পাকিস্তানের ওয়াগা সীমান্ত ব্যবহার করে স্থলপথে ভারতের সঙ্গে বাণিজ্যিক সুবিধা দেয়ার আহ্বান জানিয়েছিল কাবুল। কিন্তু ইসলামাবাদ তা দিতে সরাসরি অস্বীকার করেছে।

ইসলামাবাদে পাকিস্তান-আফগানিস্তান যৌথ অর্থনৈতিক কমিশন বা জেইসি’র বৈঠকে এ আহ্বান জানানো হয়েছিল। এতে অংশ নেন পাক অর্থমন্ত্রী ইসহাক দার এবং আফগান অর্থমন্ত্রী এখলিল আহমেদ হাকিমি।

এতে ওয়াগা-আত্তারি সীমান্ত দিয়ে আফগান ট্রাকের বহরকে নয়াদিল্লি যাওয়ার অনুমতি দেয়ার আহ্বান জানানো হয়। নিরাপত্তার কারণ দেখিয়ে এ আহ্বান নাকচ করে দেয় পাকিস্তান। জবাবে  আফগানিস্তানের মধ্য দিয়ে তাজিকিস্তানে যাওয়ার যে আহ্বান পাকিস্তান জানিয়েছিল তাও নাকচ করে দেয় কাবুল।
[ads1]
বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে হাকিমি বলেন, আফগানিস্তান দক্ষিণ এশিয়ায় ঢুকতে চায় আর পাকিস্তান ঢুকতে চায় মধ্য এশিয়ায়। এ দুই বিষয় বাস্তবায়নের সমস্যা ধীরে ধীরে  দূর করা করা যায় কিনা তা নিয়ে আলোচনা হয়েছে।  সংবাদ সম্মেলনে ইসহাক দারও অভিন্ন লক্ষ্যের বিষয়টি নিশ্চিত করেন। তিনি দাবি করেন, নিরাপত্তা ইস্যুতে কোনো কোনো কাজের অগ্রগতি ধীর গতিতে হচ্ছে।

সাম্প্রতিক সময়ে পাক-আফগান সম্পর্কের অবনতি ঘটেছে এবং দেশ দুইটির মধ্যে পারস্পরিক অবিশ্বাস দানা বেঁধেছে। ইসলামাবাদে অনুষ্ঠিত বাণিজ্য আলোচনায় তারই প্রভাব পড়েছে বলে অনেকে মনে করছেন।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য