মার্কিন নাগরিকদের বিশ্বজুড়ে ভ্রমণের ওপর সতর্কতা জারিমার্কিন নাগরিকদের বিশ্বজুড়ে ভ্রমণের ওপর সতর্কতা জারি করেছে আমেরিকা। প্যারিসে ১৩ নভেম্বরের সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে এ সতর্কতা জারি করা হলো। এ সতর্কতা আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত বলবত থাকবে বলে মার্কিন পররাষ্ট্র দফতর ঘোষণা করেছে।

এতে বলা হয়েছে, দায়েশ, আল-কায়েদা, বোকো হারামসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠী একাধিক স্থানে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনা করছে। কাজেই প্রকাশ্য স্থানে এবং পরিবহন ব্যবহারে মার্কিন নাগরিকদের সতর্ক থাকতে হবে। সাম্প্রতিক সময়ে ফ্রান্স, নাইজেরিয়া, ডেনমার্ক, তুরস্ক এবং মালিতে একাধিক সন্ত্রাসী হামলা হয়েছে। ওই সব হামলার আগে সতর্কতা জারি করা হলেও ১৩ নভেম্বরের প্যারিস হামলার আগে রহস্যজনকভাবে কোনো সতর্কতা জারি করেনি আমেরিকা।

অথচ মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক জন ব্রেন্নান স্বীকার করেছেন, তাকফিরি গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের সন্ত্রাসী হামলার পরিকল্পনা আগে থেকেই জানত তার সংস্থা। বিশেষ করে ইউরোপে যে এ ধরনের হামলা চালানো হবে সে তথ্যও সিআইএ’র কাছে ছিল।
[ads1]
প্যারিস হামলার পরিকল্পনা প্রণয়নে দায়েশের মাসের পর মাস সময় লেগেছে এবং এ বিষয়ে সিআইএ অবহিত ছিল বলে অকপটে স্বীকার করার পরও সিআইএ কেন তা ঠেকানোর ব্যবস্থা নেয়নি সে সম্পর্কে কিছু জানাতে পারেননি তিনি। এ ধরনের হামলার আগাম হুঁশিয়ারি দিয়ে নিরীহ মানুষকে কেন সতর্ক করা হয় নি সে বিষয়েও মুখ খোলেন নি সিআইএ প্রধান।

এ ছাড়া, প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার আগে গত ২৯ অক্টোবর ফরাসি গোয়েন্দা বিভাগের প্রধান বার্নাড বাজোলেতের সঙ্গে বৈঠক করেন ব্রেন্নান। মার্কিন হোমল্যান্ড সিক্যুরিটি এন্ড সেন্টার ফর সাইবার প্যানেলের এ বৈঠকে ব্রেন্নান, বাজোলেত, ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআই৬’র সাবেক প্রধান জন সওয়ার্স এবং ইহুদিবাদী ইসরাইলের সাবেক নিরাপত্তা উপদেষ্টা ইয়াকোভ আমিডোর অংশ নেন।

সব মিলিয়ে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলোই প্যারিস হামলার পথ সুগম করেছে বলে একটি জল্পনা দিনে দিনে জোরদার হচ্ছে। সর্বশেষ মার্কিন ভ্রমণ সতর্কতা জারি সে জল্পনাকে আরো বেশি উস্কে দেবে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য