05ফ্রান্সের রাজধানী প্যারিস ও এর আশেপাশের ছয়টি স্থানে পৃথক বন্দুকধারীদের গুলি ও আত্মঘাতী হামলাতে অন্তত ১৫৩ জন নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন আরও অনেকে।

স্থানীয় সময় শুক্রবার (১৩ নভেম্বর) দিনগত রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে বাতাক্লঁ থিয়েটার হলে ও স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়াম সংলগ্ন এলাকাসহ বেশ কয়েকটি এলাকায় হামলা চালায় সন্ত্রাসীরা। এছাড়া সেন্ট ডেনিসেও হামলা চালায় বন্দুকধারীরা।

প্যারিসের ডেপুটি মেয়র প্যাট্রিক ক্লুগম্যান জানান, শুধুমাত্র বাতাক্লঁ কনসার্ট হলেই নিহত হয়েছেন ১১৮ জন।

স্বাগতিকদের সঙ্গে জার্মান ফুটবল টিমের প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কিছু পর স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়াম সংলগ্ন এলাকায় আত্মঘাতী বোমা হামলায় চালায় সন্ত্রাসীরা। এ সময় আতঙ্কিত হয়ে দর্শকরা ছুটোছুটি করতে থাকেন। এসময় দর্শক ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদও সারিতে ছিলেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, একে-৪৭ নিয়ে একটি এশীয় রেস্তোরাঁর সামনে প্রথমে হামলা চালায় এক বন্দুকধারী। পরে স্টেডিয়াম সংলগ্ন এলাকায় বোমার বিস্ফোরণ ঘটায় দুই আত্মঘাতী হামলাকারী।

প্যারিসের প্রসিকিউটর কার্যালয়ের মুখপাত্র আগনেস থিবু-লেকুইভ্রে জানিয়েছেন, হামলার পর আট সন্ত্রাসী নিহত হয়েছে। এদের মধ্যে আত্মঘাতী বোমার বিস্ফোরণে মৃত্যু হয় সাতজনের। একজন পুলিশের গুলিতে নিহত হয়েছে।

থিয়েটার হলে সন্ত্রাসীদের হাতে জিম্মি হয়ে পড়া ১২৫ জনকে পুলিশ মুক্ত করেছে বলেও জানিয়েছেন তিনি।

এই ঘটনাকে ‘নজিরবিহীন’ সন্ত্রাসী হামলা হিসেবে দেখছেন প্রেসিডেন্ট ওলাঁদ। দেশে জরুরি অবস্থা জারির পর ব্রিফিংয়ের সময় তিনি বলেন, ইসলামিক গোষ্ঠী বা আল-কায়েদা এ হামলা চালিয়ে থাকতে পারে। তাদের বিরুদ্ধে আমাদের ‘ক্ষমার অযোগ্য’ লড়াই চলবে।

হামলার কয়েক ঘণ্টার মধ্যে শোক ও নিন্দা জানিয়ে এবং তদন্তে সহযোগিতার আশ্বাস দিয়ে ফরাসী প্রেসিডেন্টকে টেলিফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজ থেকে দেওয়া এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, এ হামলা শুধু প্যারিসের ওপর হামলা নয়। মানবিকতা ও বৈশ্বিক মানবিক মূল্যবোধের ওপর এ হামলা চালানো হয়েছে।

এদিকে, এ ঘটনায় পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্যারিসে দেড় হাজার অতিরিক্ত সেনা মোতায়েন করেছে ফ্রান্স। সেই সঙ্গে শহরের বাসিন্দাদের নিজ নিজ বাড়িতে অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি দেশটির সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য