Compitition Pic-01মাহবুবুল হক খান, নিজস্ব প্রতিনিধি ॥ দিনাজপুরে ‘ডিবেট বাংলাদেশ’ এর আয়োজনে বেষ্ট স্পীকার কনটেষ্ট-১৫ বিতর্ক প্রতিযোগিতার প্রথম রাউন্ড শুক্রবার (৬ অক্টোবর) সকালে স্থানীয় এফপিএবি মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘ডিবেট বাংলাদেশ’ এর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মো. শামসুল আরেফিন ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অফিস সম্পাদক মো. আলমগীর হোসেন। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন বিরলের ফরক্কাবাদ এনআই স্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক মো. কায়ছার আলী, দিনাজপুর নিউজের স্টাফ রিপোর্টার ও দৈনিক মানববার্তার দিনাজপুর প্রতিনিধি মাহবুবুল হক খান।

অনুষ্ঠানে মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন ডিবেট বাংলাদেশ’র দিনাজপুর শাখার পরিচালক মো. গুলজার হোসেন। এছাড়া সহকারী পরিচালক পরিচালক মো. আসাদুজ্জামান ও জেলা কমিটির পরিচালক মো. রাসেল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় দিনাজপুর শহর শাখায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে চ্যাম্পিয়ন হন মো. রাজু ইসলাম ও মো. আব্দুর রাজ্জাক, কলেজ পর্যায়ে মো. হাসান আলী, জেলায় বিশ্ববিদ্যালয় পর্যায়ে মো. মেহেদী হাসান, কলেজ পর্যায়ে মো. রুবেল ইসলাম ও স্কুল পর্যায়ে মো. গোলাম সাকলাইন।

“ঘুচাব হানাহানি বিদ্বেশ-আমরা ডিবেট বাংলাদেশ” এই শ্লোগান নিয়ে ডিবেট প্রতিযোগিতায় হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, দিনাজপুর সরকারী কলেজসহ দিনাজপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে অর্ধশতাধিক প্রতিযোগি অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের আয়োজকরা জানান, আমাদের সংস্কৃতিতে বিতর্ক একটি নতুন সংযোজন। সমাজ বিনির্মাণে দক্ষ ও যোগ্য নেতৃত্ব তৈরী ও সৃজনশীলতার জন্য উৎকৃষ্ট মাধ্যম বিতর্কের কোন বিকল্প নেই। আর এই উদ্দেশ্যকে সামনে রেখে ২০০৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েক মেধাবী শিক্ষার্থী ‘ডিবেট বাংলাদেশ’ নামে এই প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। সেই থেকে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতার জন্য যোগ্য করে গড়ে তোলার লক্ষে কাজ করে যাচ্ছে ডিবেট বাংলাদেশ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য