Parbatipur (Dinajpur) Photo -5-11-15সোহেল সানী, পার্বতীপুরঃ দিনাজপুরের পার্বতীপুরে সরকারী বালু মহাল ইজারা নিয়ে পার্বতীপুর ট্রাক্টর মালিক সমিতি বালু উত্তোলন শুরু করলেও এর চার মাস পর প্রভাবশালী এক আ.লীগ নেতার চাপে বালু উত্তোলন বন্ধ করে দিতে বাধ্য হন তারা। বর্তমানে ওই নেতা প্রশাসনকে “ম্যানেজ” করে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক বালু উত্তোলন করছেন বলে অভিযোগ করেছেন ইজারাদার প্রতিষ্ঠান পার্বতীপুর ট্রাক্টর মালিক সমিতির সদস্যরা। এদিকে, মুল ইজারাদার এর প্রতিকার চেয়ে জেলা ও উপজেলা প্রশাসনের কাছে ধরনা দিয়েও সুরহা হচ্ছে না বলে অভিযোগ করেছেন।

জেলা প্রশাসন সুত্রে জানা গেছে, দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) দপ্তর থেকে এ বছর ১৬ ফেব্র“য়ারী উপজেলার চন্ডিপুর ইউনিয়নের বড়হরিপুর গ্রামের ছোট যমুনা নদীর বালু মহাল ইজারা দেয়ার জন্য দরপত্র আহবান করা হয়। অন্যান্য প্রতিষ্ঠানের মত পার্বতীপুর ট্রাক্টর মালিক সমিতি দরপত্র দাখিল করে। গত ২০১৫ সালের ১ এপ্রিল দরপত্র বাছাইয়ের দিন সর্বোচ্চদাতা হওয়ায় পার্বতীপুর ট্রাক্টর মালিক সমিতি ইজারাদার নির্বচিত হন। দরপত্রের শর্তানুযায়ী পার্বতীপুর ট্রাক্টর মালিক সমিতির পক্ষে সমিতির প্রধান উপদেষ্টা মশিউর রহমান ২০১৫ সালের গত ১২ এপ্রিল দরপত্রে উল্লেখিত সমুদয় টাকা সরকারি কোষাগারে জমা দেন।

আজ বৃহস্পতিবার বিকেল ৫টায় পার্বতীপুর রেলওয়ে পার্কের মিডিয়া কর্ণারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পার্বতীপুর ট্রাক্টর মালিক সমিতির উপদেষ্টা মশিউর রহমান ও সাধারন সম্পাদক মাহাবুর রশিদ সংগ্রাম বলেন, বাংলা ১৪২২ সনের ১লা বৈশাখ থেকে ওই বালু মহাল থেকে বালু উত্তোলন শুরু করা হয়। প্রায় চার মাস পর চন্ডিপুর ইউনিয়ন আ.লীগের সভাপতি মজিবর রহমান বলপ্রয়োগ করে আমাদের উচ্ছেদ করে। এরপর থেকে মজিবর রহমানের লোকজন সেখান থেকে অবৈধভাবে বালু উত্তেলন করে আসছে। বিষয়টি মৌখিক ভাবে দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) এনামুল হক কে অবহিত করা হলেও অদ্যাবধি প্রতিকারের কোন ব্যবস্থা নেয়া হয়নি। এতে আমরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখিন হয়েছি।

এ ব্যাপারে দিনাজপুরের বর্তমান অতিরিক্ত জেলা প্রসাশক (রাজস্ব) মোঃ তৌফিক এলাহি বলেন, ইজারাদারদের উচিত জেলা প্রশাসকের নিকট তাদের অভিযোগ লিখিত আকারে প্রদান করা।

ইজারাদারের অভিযোগের ব্যাপারে চন্ডিপুর ইউনিয়নের আ.লীগের সভাপতি মজিবর রহমান বলেন, আমি কোন শক্তি প্রয়োগ করেনি। জেলা প্রশাসনের দেয়া শর্তপুরন করেই বালু উত্তোলন করছি।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য