Pic with Caption 28-10-2015ডেক্স রিপোর্টঃ দিনাজপুরের বিরামপুর উপজেলার খানপুর ইউনিয়নের রতনপুর বাজারে মঙ্গলবার রাতে প্রবীণ অধিকারের ইস্যু ভিক্তিক ‘‘জগদীশ বাবুর সংসার’’ নামক একটি নাটক উপস্থাপন করা হয়।

বে-সরকারী সংস্থা বহুব্রীহি’র উদ্যোগে ‘রতনপুর সাংস্কৃতিক দল-এর আয়োজনে, ইউরোপিয়ান ইউনিয়ন ও হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহায়তায় কমিউনিটি পর্যায়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে নাটকটি প্রদর্শিত হয়।

‘জগদীশ বাবুর সংসার’’ নাটকে প্রবীণ ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা-সম্মান প্রদর্শন না করা, পরিবারে মতামতের গুরুত্ব না, প্রবীণ পিতাকে মানসিক নির্যাতন করা ও তাদের বাড়ি থেকে বের করে দেয়ার বিষয়গুলো উঠে আসে। সেই সাথে নাটকে প্রবীণ ব্যক্তিদের জন্য ‘ভরণপোষণ আইন-২০১৩’ মধ্য দিয়ে কোন সন্তান প্রবীণ পিতা-মাতাকে ভরণপোষণ না দেয়, সেই প্রবীণ সন্তানের বিরুদ্ধে মামলা করতে পারবে সে বিষয়টিও উঠে আসে।

নাটকটি রতনপুর বাজার কমিউনিটি’র প্রায় ৬৫০ দর্শক উপভোগ করেন। অনুষ্ঠান শেষে দর্শকদের মতামত চাওয়া হয়। মতামতে তারা বলেন,“ উপস্থাপিত নাটকটি প্রবীণ অধিকার সুরক্ষায় প্রাসঙ্গিক এবং এতে একটি  পরিবারে একজন প্রবীণের বাস্তব অবস্থার চিত্র উঠে এসেছে। এগুলো আমাদের পরিবার ও সমাজে হতে দেয়া যায় না’।

কমিউনিটি পর্যায়ের এ সাংস্কৃতিক অনুষ্ঠানটি খানপুর ইউপি চেয়ারম্যান ইয়াকুব আলী, আলোছায়া ডটকমের সম্পাদক ওহেদুল ইসলাম ডিফেন্স, সুশীল সমাজের প্রতিনিধি সালোমী র্মূর্মূ ও তেরেজা র্মূর্মূ, দবিরুল ইসলাম, মহিলা ইউপি সদস্য শিতলীসহ আরো অনেকে নাটকটি উপভোগ করেন।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য