3+earthquarkআন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের হিন্দুকুশ পর্বতে বড় ধরনের ভূমিকম্প হয়েছে, যা অনুভূত হয়েছে পাকিস্তান, ভারত ও বাংলাদেশ থেকেও। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় সোমবার বিকেল ৩টা ৯ মিনিটে এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৫। এর উৎপত্তিস্থল ছিল আফগানিস্থানের জারম থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ পশ্চিমে, ভূপৃষ্ঠের ২১২ কিলোমিটার গভীরে। ওই এলাকার কাছেই পাকিস্তান ও তাজিকিস্তানের সীমান্ত।
2+earthquark
তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনো তথ্য আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে আসেনি।  তবে টাইমস অব ইন্ডিয়ার টুইটে দিল্লির বিভিন্ন ভবন থেকে আতঙ্কিত মানুষের বেরিয়ে আসা এবং মেট্রো ট্রেন থমকে যাওয়ার খবর দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মিরে টেলিফোন লাইন ক্ষতিগ্রস্ত হওয়ার খবরও দিয়েছে  তারা।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের ম্যাপে ভূমিকম্পের উৎপত্তিস্থল বাংলাদেশেও ঢাকাসহ বিভিন্ন স্থানে এই ভূমিকম্প অনুভূত হওয়ার খবর জানিয়েছেন  তবে কোথাও ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। কানাডায় তিমি পর্যবেক্ষণকারী নৌযান ডুবি, ৪ জনের প্রাণহানি ভ্যানকোভার, ২৬ অক্টোবর, ২০১৫ (বাসস) : কানাডার ভ্যানকোভার দ্বীপের কাছে প্রশান্ত মহাসাগরীয় উপকূলের অদূরে তিমি পর্যবেক্ষণকারী একটি নৌযান ডুবে গেছে। এতে চারজনের প্রাণহানি হয়েছে। নিখোঁজ রয়েছেন আরো পাঁচজন।

মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। কানাডার কোস্টগার্ডের লে. কমান্ডার ডেসমন্ড জেমস রোববার বলেন, নৌযানটিতে ২৭ আরোহী ছিলেন। নিখোঁজ রয়েছেন ৫ জন। ১১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে কয়েক জনের অবস্থা গুরুতর। তিনি বলেন, নিখোঁজদের উদ্ধারে অনুসন্ধান চলছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য