ভুট্টার বাগানদিনাজপুর প্রতিনিধিঃ বৃহত্তর দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড় ও বৃহত্তর রংপুরের লালমণিরহাট,কুড়িগ্রাম এবং গাইবান্ধ সহ ৮ জেলায় নিম্নমানের ভূট্টা বীজে সয়লাব হয়ে গেছে। সম্প্রতি র‌্যাবের্অভিযানে সিপি বাংলাদেশ রংপুর ডিপো এর গোডাউনে মেয়াদোত্তীর্ণ প্যাকেটে নিম্নমানের ভুট্টা বীজ প্যাকিংয়ের সময় বিপুল পরিমান ভূট্টা বীজসহ ৩ জন কর্মচারীকে আটকের ঘটনায় এ্অঞ্চলের ভেজাল আতংকে কৃষকরা দিশেহারা হয়ে পড়েছে।

এক শ্রেণীর অসাধু ভূট্টা বীজ ব্যবসায়ীরা, ভারতীয় আমদানী ও সিপি বাংলাদেশ ভূট্টা বীজ কোম্পানীর মেয়াদোত্তীর্ণ প্যাকেটে নিম্নমানের্অপরিশোধিত নকল ভূট্টা বীজ প্যাকেটিং করে জেলাগুলোর বিভিন্ন হাট বাজারে সরবরাহ করছে। রংপুর নগরীর মাহিগঞ্জ পশ্চিম খাসবাগ এলাকার সিপি বাংলাদেশ রংপুর ডিপো এর দুটি গোডাউনে রংপুর র‌্যাব অভিজান চালিয়ে মেয়াদোত্তীর্ণ প্যাকেটে প্যাকেটিং করার সময় ২০ কোটি টাকা মুল্যের ২০০ মেঃ টন নিম্নমানের অপরিশোধিত ভুট্টাবীজ সহ গোডাউনের ৩জন কর্মচারিকে আটক করে।

এ সংক্রামত্ম সংবাদ বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশ হওয়ার পর থেকে এ অঞ্চলের কৃষকের মাঝে সংশয় দেখাদিয়েছে। কোনটি আসল ও কোনটি নকল এ নিয়ে দিধা দন্দের মধ্যে পড়ে গেছে। উলেস্নখ্য গত মৌসুমে ভারতীয় আমদানী ও সিপি বাংলাদেশ কোম্পানীর প্যাকেটে নিম্ন মানের অপরিশোধিত ভুট্টা বীজ সরবরাহ করার কারণে ভহট্টা চাষীরা ওই নকল বীজে চাষ করে লোকসান ও ক্ষতিগ্রস্থ হয়। এ কারণে ভহট্টা চাষীদের মাঝে আতংক বিরাজ করছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য