জর্জিয়ার বন্দরে ভিড়েছে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস পোর্টারজর্জিয়ার কোস্টগার্ডকে ‘প্রশিক্ষণ দিতে’ একটি মার্কিন যুদ্ধজাহাজ আজ (মঙ্গলবার) জর্জিয়ার উপকূলে ভিড়েছে। ইউক্রেন সংকট এবং সিরিয়ায় রুশ হামলাকে কেন্দ্র করে যখন ওয়াশিংটন ও মস্কোর সম্পর্কে টানটান উত্তেজনা বিরাজ করছে তখন এ খবর পাওয়া গেল।

গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার সমৃদ্ধ মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস পোর্টার মার্কিন ৬ষ্ঠ নৌবহরের অন্যতম সদস্য। এটি আজ (মঙ্গলবার) জর্জিয়ার কৃষ্ণসাগর তীরবর্তী বাতুমি নৌ ঘাঁটিতে নোঙ্গর করেছে। জর্জিয়ার মার্কিন দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধজাহাজটি তিনদিন ওই বন্দরে অবস্থান করবে। বিবৃতিতে বলা হয়েছে, ন্যাটো জোটের বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার যে প্রতিশ্রুতি আমেরিকার রয়েছে তা বাস্তবায়নের অংশ হিসেবে ইউএসএস পোর্টার জর্জিয়ায় এসেছে।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটকে রাশিয়ার সীমান্তে নিয়ে যাওয়ার চেষ্টা করছে ওয়াশিংটন। রাশিয়া এ বিষয়টির তীব্র বিরোধিতা করেছে। এ কারণে সাবেক সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া প্রজাতন্ত্র জর্জিয়ার সঙ্গে আমেরিকার ঘনিষ্ঠতাকে ভালো চোখে দেখে না মস্কো।

২০০৮ সালে জর্জিয়ার সঙ্গে রাশিয়ার সংক্ষিপ্ত এক যুদ্ধের সময় মার্কিন নৌবাহিনী একটি অত্যাধুনিক যুদ্ধজাহাজে করে জর্জিয়ায় ‘মানবীয় ত্রাণ’ পাঠায়। তারপর থেকে দেশটিতে প্রায় নিয়মিত যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ওয়াশিংটন। কিন্তু রাশিয়া তৎকালীন মার্কিন প্রেডসি জর্জ ডাব্লিউ বুশের ওই সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে বলেছিল, ত্রাণ পাঠানোর জন্য অত্যাধুনিক যুদ্ধজাহাজ পাঠানোর কোনো প্রয়োজন ছিল না।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য