Obamaআন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের কুন্দুজে `মিতসাঁ সঁ ফ্রঁতিয়া’ (এমএসএফ) পরিচালিত একটি হাসপাতালে চালানো প্রাণঘাতী বিমান হামলার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

এক সংবাদ সম্মেলনে হোয়াইট হাউসের মুখপাত্র জো আর্নেস্ট জানান, ওবামা বুধবার চিকিৎসকদের স্বেচ্ছাসেবী এ সংগঠনের সভাপতি জোয়ান লিউকে ফোন করে ক্ষমা প্রার্থনা করেন এবং মর্মান্তিক ওই ঘটনার জন্য সমবেদনা প্রকাশ করেন।

ওবামা ঘটনার কোনো ব্যাখ্যা দিয়েছেন কিনা জানতে চাইলে ‘না’ সূচক জবাব দেন আর্নেস্ট।

তিনি জানান, প্রেসিডেন্ট ‘আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা’ করেন এবং কী কারণে এ ধরনের একটি ‘ভুল’ হল তা খুঁজে বের করার প্রতিশ্রুতি দেন।

যুক্তরাষ্ট্রের তদন্তে ঘটনার একটি ‘স্বচ্ছ, বিস্তারিত ও নিরপেক্ষ’ বিবরণ পাওয়া যাবে বলে লিউকে আশ্বস্ত করেন ওবামা। এ ছাড়া ভবিষ্যতে একই ধরনের ঘটনার পুনরাবৃত্তি এড়াতে কোনো পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হলে তাও নেওয়ার প্রতিশ্রুতি দেন।

শনিবার কুন্দুজের ওই হাসপাতালে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় রোগীসহ ২২ জন নিহত হন, এদের মধ্যে ১২ জন এমএসএফের কর্মী।

এমএসএফ এ ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলে বর্ণনা করার পর হামলার ঘটনাটিকে ‘গুরুতর ভুল’ ছিল বলে স্বীকার করে নেয় যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ।

এমএসএফ ১৯৯১ সালের জেনেভা কনভেনশনের অধীনে একটি স্বাধীন মানবাধিকার কমিশন গঠন করে এর তত্ত্বাবধানে হামলার তদন্ত চেয়েছে।

তবে যুক্তরাষ্ট্র, নেটো ও আফগান কর্তৃপক্ষ ইতোমধ্যে আলাদা আলাদা তিনটি তদন্ত শুরু করেছে। এসব তদন্তের ফলাফল দেখে স্বাধীন তদন্ত কমিশন গঠনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জাতিসংঘ জানিয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য