হাসপাতালে ২২ ব্যক্তিকে হত্যা মার্কিন কমান্ডারের ভুল স্বীকারঅবশেষে আফগানিস্তানের কুন্দুজ শহরের হাসপাতালে বিমান হামলা চালিয়ে ২২ জন নিরপরাধ মানুষকে হত্যার জন্য দুঃখ প্রকাশ করেছে আমেরিকা। আফগানিস্তানে মোতায়েন বহুজাতিক বাহিনীর মার্কিন কমান্ডার জন ক্যাম্পবেল বলেছেন- ভুল করে হাসপাতালে বিমান হামলা চালানো হয়েছে।

ক্যাম্পবেল আরও দাবি করেন, তারা কখনো ইচ্ছাকৃতভাবে কোনো সুরক্ষিত চিকিৎসা স্থাপনাকে লক্ষ্যবস্তু করে না। বিশ্বের বিভিন্ন সংস্থা ওই হামলাকে যুদ্ধাপরাধ আখ্যায়িত করে এ বিষয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানানোর পর ভুল স্বীকার করলেন মার্কিন কমান্ডার।

গত শনিবার কুন্দুজ শহরের ওই হাসপাতালের ওপর মার্কিন বিমান বাহিনী বোমা হামলা চালায়। এতে ২২ জন নিহত হয় যার মধ্যে অনেক রোগীও পুড়ে মারা গেছে। এ ঘটনায় আন্তর্জাতিক সংস্থা ডক্টর্স উইদাউট বর্ডার্স বলছে,  আমেরিকা এ হামলার মাধ্যমে যুদ্ধাপরাধ করে থাকতে পারে। মার্কিন কর্মকর্তারা এ নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য দিয়েছেন।

হোয়াইট হাউজের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেন, কুন্দুজ হামলার বিষয়ে যে তিনটি তদন্ত চলছে তার ওপর প্রেসিডেন্ট বারাক ওবামার আস্থা রয়েছে। তবে ডক্টর্স উইদাউট বর্ডার্স বলেছে, মার্কিন তদন্তের ওপর তাদের আস্থা নেই।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য