পাক কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দীর সংখ্যা ৬০০০’র বেশিপাকিস্তানের বিভিন্ন কারাগারে ছয় হাজারের বেশি মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দী রয়েছে। এ তথ্য জানিয়েছেন পাক উপ-স্বরাষ্ট্রমন্ত্রী বালেগুর রহমান।

পাক সিনেটে প্রশ্নোত্তর পর্বে তিনি জানান, দেশটির কারাগারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় হাজার ১৬ জন বন্দী রয়েছে। তিনি আরও বলেন, সব আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই কেবল আসামীদের প্রাণদণ্ড কার্যকরের পদক্ষেপ নেয়া হয়। এর আগে পাকিস্তানে প্রাণদণ্ডাদেশ কার্যকর করার ওপর স্থগিতাদেশ দেয়া হয়েছিল। কিন্তু গত বছরের ১৭ ডিসেম্বর থেকে দেশটি পুনরায় প্রাণদণ্ডাদেশ কার্যকর করছে।

অন্য এক প্রশ্নের জবাবে বালেগুর রহমান বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত সন্ত্রাসী তৎপরতায় পাকিস্তানে ৫৮৮ জন নিহত ও ১০০৭ জন আহত হয়েছে। এ সময়ের মধ্যে পাকিস্তানে ৮২১টি সন্ত্রাসী হামলা হয়েছে বলেও জানান তিনি।

এ ছাড়া, পাকিস্তানে অবস্থানরত বিদেশিদের বিষয়ে এক প্রশ্নের জবাব দেন তিনি। কূটনীতিক ছাড়াও দেশটিতে চার লাখ ৯১ হাজার ৯০৫ জন বিদেশি রয়েছে বলে সিনেটকে জানান তিনি। ২০০৭ সালের এপ্রিল থেকে শুরু করে চলতি বছরের ১০ আগস্ট পর্যন্ত দেশটির বিভিন্ন সীমান্ত দিয়ে এ সব বিদেশি পাকিস্তানে ঢুকেছে। কিন্তু এরপর তারা আর নিজ নিজ দেশে ফিরে যান নি ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য