প্রতিটি মহল্লায় শিশু সংগঠন গড়ার আহবানশিশু ও মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, শিশু-কিশোরদের শিক্ষার জন্য শুধু স্কুল-কলেজে পাঠালেই হবে না। তাদের মেধা ও সুপ্ত প্রতিভার বিকাশে পাড়ামহল্লায় শিশু সংগঠন গড়ে তুলতে হবে। তবেই আজকের শিশুরা সুশিক্ষায় সুনাগরিক হিসেবে আগামীতে বিকশিত হবে।

সোমবার বিকেলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট ভবনে শিশুপাতা অ্যাওয়ার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, আমরা সবাই বাইরে বের হলে মাঠে-ময়দানে, সভা-সমাবেশে ‘শিশুদের জন্য হ্যা’ বলি। আর ঘরের ভিতরে বাস্তবে তার বিপরীত করি। এজন্যই আমাদের শিশুরা পিছিয়ে পড়ছে। তাদেরকে পড়ালেখার পাশাপাশি বিশ্বকে জানা, দেখা ও শেখার সুযোগ করে দিতে হবে।

তিনি বলেন, পিআইবি-সেভ দ্য চিলড্রেন যৌথভাবে আঞ্চলিক পর্যায়ে প্রকাশিত দৈনিক পত্রিকার শিশুপাতাকে প্রতিযোগিতার মাধ্যমে যেভাবে সহযোগিতা করছে তা সত্যি প্রশংসনীয়। এ সময় আগামি বছর থেকে তার মন্ত্রণালয় থেকেও সারাদেশের আঞ্চলিক পত্রিকার শিশুপাতা নিয়ে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণে উদ্যোগ নিবেন বলে জানান।

অনুষ্ঠানে পিআইবি মহাপরিচালক মোহাম্মদ শাহ্ আলমগীর এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ড্যাফেডিল ইউনিভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ড. গোলাম রহমান, রিড প্রকল্পের চিফ লিয়ানা গার্টস, সেভ দ্য চিলড্রেন অব বাংলাদেশ সিনিয়র শিক্ষা উপদেষ্টা হাবিবুর রহমান, প্রবীণ সাংবাদিক ও দেশবরেণ্য ছড়াকার রফিকুল ইসলাম দাদুভাই প্রমুখ।

প্রতিযোগিতায় দেশের বিভিন্ন জেলা থেকে অংশ নেয়া আঞ্চলিক পত্রিকার শিশুপাতা থেকে জুরিবোর্ডের বিচারে এবছর যশোরের গ্রামের কাগজ এবং ওই পাতার সম্পাদক শাপলা রহমান প্রথম পুরস্কার অর্জন করে। দ্বিতীয় স্থান পান সিলেটের ডাক ও তার সম্পাদক শাহ সোহেল আহম্মেদ। বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন প্রতিমন্ত্রী।

এছাড়াও শিশুপাতা প্রকাশে বিশেষ অবদানের জন্য শিশুপাতার সম্পাদক হিসেবে রংপুরের দৈনিক দাবানল এর ফরহাদুজ্জামান ফারুক, দৈনিক যুগের আলোর নজরুল মৃধা, দৈনিক পরিবেশের মমিনুল ইসলাম রিপন ও দৈনিক বায়ান্নর আলোর হুমায়ুন কবির মানিককে সম্মাননা ক্রেস্ট ও সনদ তুলে দেন অনুষ্ঠানের অতিথিরা। এ সময় পুরো অনুষ্ঠান সঞ্চালন করেন পিআইবি’র প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য