04-পালমিরার ট্রায়াম্ফ তোরণ উড়িয়ে দিয়েছে আইএসআন্তর্জাতিক : সিরিয়ার দুই হাজার বছরের পুরোনো রোমান শহর পালমিরার ট্রায়াম্ফ তোরণ উড়িয়ে দিয়েছে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা।

রোববার এ খবর জানিয়েছেন সিরিয়ার পুরাতাত্ত্বিক বিভাগের প্রধান মামোউন আবদুল করিম।এর আগেও পালমিরার আরো কয়েকটি প্রাচীন নিদর্শন বিস্ফোরণে উড়িয়ে দিয়েছিল আইএস জঙিরা।

আব্দুল করিম বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, প্রাচীন মরুশহর পালমিরার অন্যতম নিদর্শন ট্রায়াম্ফ তোরণ জঙ্গিরা ধ্বংস করে ফেলেছে বলে নিশ্চিত করেছেন তার সূত্ররা।

মে মাসে সিরীয় সরকারি বাহিনীকে হটিয়ে পালমিরার দখল নেয় আইএস। তারপর থেকে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ প্রাচীন শহরটির বেশ কয়েকটি ঐতিহাসিক মন্দিরের ধ্বংসাবশেষ বিস্ফোরণ ঘটিয়ে পুরোপুরি গুড়িয়ে দেয় গোষ্ঠীটির জঙ্গিরা। পালমিরার এসব প্রাচীন নিদর্শনকে ‘অপবিত্র’ বলে মনে করে আইএস।

আব্দুল করিম বলেছেন, “শুধু মর্মাহত হওয়ার মতো খবরই আশা করছি আমি। শহরটি তাদের হাতে থাকলে এর সর্বনাশ হবে।”

“তোরণ ধ্বংসের সঙ্গে আদর্শের কোনো সম্পর্ক নেই, কারণ এটি ধর্মীয় কোনো স্থাপনা না। এটি উচ্ছৃঙ্খলতা।”

অগাস্টে ‘সুন্নি মুসলিম’ এই জঙ্গিগোষ্ঠীটি প্রাচীন শহরটির সবচেয়ে ভালোভাবে রক্ষিত বাল শামিন মন্দির ও বেল মন্দির ধ্বংস করে।

চলতি মাসের প্রথমদিকে প্রাচীন শহরটির আরো কয়েকটি ভালোভাবে রক্ষিত প্রাচীন নিদর্শন ধ্বংস করার কথা নিশ্চিত করে আইএস।

জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কোর তথ্যানুযায়ী, প্রাচীন বিশ্ব-সভ্যতার সবচেয়ে গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক নিদর্শনগুলোর অন্যতম প্রাচীন পালমিরা শহর।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য