4+harikenআন্তর্জাতিক ডেস্ক: গ্রীষ্মমন্ডলীয় ঝড় জোয়াকুইন শক্তি বৃদ্ধি করে হারিকেনে পরিণত হচ্ছে। ঝড়টি যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের দিকে অগ্রসর হওয়ার সময় এর শক্তি আরো বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করা হচ্ছে। ঝড়টি সপ্তাহান্তে আঘাত হানতে পারে।

মঙ্গলবার এক আবহাওয়া পূর্বাভাসে একথা বলা হয়েছে। মায়ামি ভিত্তিক জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানায়, গ্রিনিচ মান সময় ২১০০টায় ঝড়টি বাহামার উত্তরাঞ্চল থেকে ৪০৫ মাইল (৬৫০কিলোমিটার) পূর্বে অবস্থান করছিল। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘন্টায় সর্বোচ্চ ৬৫ মাইল (১০০ কিলোমিটার)। এনএইচসি আরো জানায়, ‘আগামী ৪৮ ঘন্টার মধ্যে ঝড়টি আরো শক্তিশালী হতে পারে। বুধবার নাগাদ জোয়াকুইন একটি হারিকেনে রূপ নিতে পারে।’ খবর বার্তা সংস্থা এএফপি’র। এনএইচসি জানায়, ঝড়টি ধীরে ধীরে উত্তরপশ্চিমের দিকে অগ্রসর হয়ে যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনা ও ভার্জিনিয়ার কাছে পৌঁছতে পারে। জোয়াকুইন চলতি আটলান্টিক হারিকেন মৌসুমের ১০ম ঝড়। জুন মাসে এই হারিকেন মৌসুম শুরু হয়ে নভেম্বর শেষ পর্যন্ত থাকে।

এদিকে মঙ্গলবার আরো একটি ঝড় মার্টি শক্তি হ্রাস পেয়ে গ্রীষ্মম-লীয় ঝড়ে পরিণত হয়েছে। ঝড়টির শক্তি বৃদ্ধি পেয়ে হারিকেনে রূপ নিয়েছিল। এটি প্রশান্ত মহাসগরের মধ্য দিয়ে অগ্রসর হয়ে মেক্সিাকোর পর্যটন নগরী অ্যাকাপুলকো উপকূলের অদূরে অবস্থান করছিল। সোমবার মার্টি আঘাত করে এবং এই ঝড়ের প্রভাবে প্রভাবে নগরীটিতে ভারি বৃষ্টিপাত হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কর্তৃপক্ষ স্কুল বন্ধ ঘোষণা করে এবং প্রায় ২ লাখ ছাত্রছাত্রী বাড়িতে অবস্থান করে।
[ads1]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য