7+obamaআন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়া এবং ইরানসহ যেকোনো দেশের সঙ্গেই কাজ করতে প্রস্তুত বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে একথা জানিয়ে ওবামা বলেন, দীর্ঘদিনের এ গৃহযুদ্ধ অবসানে আপোসরফা হওয়াটা অপরিহার্য।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এদিনই বিরল বৈঠকে বসার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের। জাতিসংঘ সাধারণ পরিষদের এ অধিবেশনে নেতাদের আলোচনায় শীর্ষে স্থান পাচ্ছে সিরিয়ার যুদ্ধ। বিষয়টি নিয়ে অধিবেশনে জোর কূটনৈতিক তৎপরতা চলবে বলেই আশা করা হচ্ছে। ওবামা তার বক্তব্যে সিরিয়ায় শিশুদের ওপর ব্যারেল বোমা হামলার জন্য প্রেসিডেন্ট বাশার আল আসাদকে দেশদ্রোহী আখ্যা দেন।

সিরিয়ার জনগণ একসঙ্গে শান্তিপূর্ণভাবে থাকার ব্যাপারে একমত হলেই কেবল দেশটিতে স্থায়ী স্থিতিশীলতা ফিরতে পারে বলেও মন্তব্য করেন ওবামা। তিনি বলেন, “সিরিয়ায় সংঘর্ষ থামাতে যুক্তরাষ্ট্র রাশিয়া এবং ইরানসহ যেকোনো দেশের সঙ্গেই কাজ করতে প্রস্তুত। কিন্তু দেশটিতে এত রক্তক্ষয়, এত ধ্বংসযজ্ঞের পর আবার যুদ্ধপূর্ব অবস্থা ফিরে আসতে পারে না এটাও আমাদেরকে স্বীকার করে নিতে হবে।”

এর আগে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন অধিবেশনের উদ্বোধনী বক্তব্যে বলেন, সিরিয়া সঙ্কটের রাজনীতিক সমাধান খুঁজে বের করার জন্য ৫ টি দেশ রাশিয়া, যুক্তরাষ্ট্র, সৌদি আরব, তুরস্ক এবং ইরান গুরুত্বপূর্ণ। কিন্তু এ দেশগুলো আপোশ না করা পর্যন্ত মাঠ পর্যায়ে কোনো পরিবর্তন আশা করা অর্থহীন।
[ads1]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য