9+shin-jin-pinউন্নয়ন লক্ষ্য নির্ধারণ বিষয়ক জাতিসংঘের এক শীর্ষ সম্মেলনে উন্নয়নশীল দেশগুলোর জন্য দুই বিলিয়ন ডলারের একটি তহবিল গঠনের প্রতিশ্রুতি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শনিবার নিউইয়র্কে অনুষ্ঠিত এ সম্মেলনে উন্নয়নশীল দেশগুলোর জন্য সহায়তা তহবিল গঠনের পাশাপাশি সেখানে বিনিয়োগ বাড়ানোরও ঘোষণা দিয়েছেন তিনি, জানিয়েছে বিবিসি।

আগামী ১৫ বছরে উন্নয়নশীল দেশগুলোতে চীনা বিনিয়োগের পরিমাণ ১২ বিলিয়ন ডলারে পৌঁছতে পারে বলে জানিয়েছেন তিনি। চীন ছোট দ্বীপরাষ্ট্রগুলোসহ বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোর ঋণ মওকুফ করে দিতে পারে বলেও মন্তব্য করেছেন তিনি।

তিনি আরও বলেন, বেইজিং আগামি পাঁচ বছরে ৬০০টি বিদেশি প্রকল্পে সহায়তা করবে এবং বিদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের পরিমাণ বাড়াবে। শি বলেন, “বর্তমান বিশ্বে শান্তি ও উন্নয়ন প্রধান দুটি বিষয়। ইউরোপের সাম্প্রতিক শরণার্থী সঙ্কটসহ বৈশ্বিক বিভিন্ন চ্যালেঞ্জের সমাধান শান্তি ও উন্নয়নেই নিহিত আছে।”

“বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ ও কঠিন পরিস্থিতির মোকাবিলায় উন্নয়নের কোনো বিকল্প নেই। শুধু উন্নয়নই সংঘাতের কারণগুলো দূর করতে পারে,” বলেন তিনি। চীনা নেতার ঘোষিত সহায়তার প্রতিশ্রুতি বিশ্বব্যাপী জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য কার্যক্রম শুরু করার ক্ষেত্রে বড় ধরনের ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

সম্মেলনে জাতিসংঘের উচ্চাকাক্সিক্ষ এই কর্মসূচি বাস্তবায়নে সবগুলো সদস্য দেশই কমবেশী সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। এতে বৈশ্বিক উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য ও ক্ষুধা দূর করার পরিকল্পনা গ্রহণ করা হয়।
[ads1]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য