4আন্তর্জাতিক : দক্ষিণ সুদানে জ্বালানি তেলের ট্যাংকার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৭৬ জনে গিয়ে দাঁড়িয়েছে বলে শুক্রবার খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন শতাধিক। বুধবার (১৬ সেপ্টেম্বর) দেশটির রাজধানী জুবার পশ্চিমাঞ্চলে এ দুর্ঘটনা ঘটে। দক্ষিণ সুদানের তথ্যমন্ত্রী চার্লস কিসাঙ্গার  জানান, রাজধানী জুবা থেকে পশ্চিমাঞ্চলীয় ইকুইতোরিয়ায় যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে উল্টে পড়ে পেট্রোলভর্তি ট্যাংকারটি।

এ সময় স্থানীয় অধিবাসীরা ওই ট্যাংকার থেকে জ্বালানি সংগ্রহের জন্য ভীড় করলে এতে বিস্ফোরণ ঘটে। তিনি বলেন, আহতদের অবস্থা সংকটাপন্ন, আমাদের পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম নেই এবং মনে হচ্ছে এই আহত লোকদেরও আমরা বাঁচাতে পারবো না। কারণ তাদের শরীরের বেশিরভাগ জায়গাই পুড়ে গেছে। দুর্ঘটনাগ্রস্তদের চিকিৎসা সহায়তার জন্য আন্তর্জাতিক সেবা সংস্থাগুলোর কাছে আহ্বান জানিয়েছে দক্ষিণ সুদানের সরকার।

বিশ্বের অন্যতম দারিদ্র্যপীড়িত দেশ দক্ষিণ সুদান ২০১১ সালে সুদান থেকে স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা লাভের পরপরই দেশটিতে শুরু হয় গৃহযুদ্ধ। এ লড়াইয়ে এখন পর্যন্ত কয়েক লাখ মানুষ নিহত হওয়ার পাশাপাশি বাড়িঘর হারিয়ে বাস্তুচ্যুত হয়েছেন কমপক্ষে ২০ লাখ মানুষ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য