11896532_885282378174606_8787603323305109216_o copyস্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি ঢাকার রানা প্লাজার দুর্ঘটনায় ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আত্ম-কর্মস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (সিডিসি) দিনাজপুরের বাস্তবায়নে হ্যান্ডিক্যাপ ইন্টারন্যাশনালের সহযোগিতায় ইউনিফর এর অর্থায়নে কমিউনিটি বেজড রিহ্যাবিলিটেশন ফর পার্সন উইথ ডিজএ্যাবিলিটিস্  ফলোইং রানা প্লাজা কলাপস ইন বাংলাদেশ প্রকল্পের আওতায় দিনাজপুরের ৫টি সরকারি প্রতিষ্ঠানে ১০ জন নারী পুরুষের প্রশিক্ষণ চলছে।

রোববার মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক পরিচালিত মহিলা হস্তশিল্প ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রোকসানা বানু হাবীব-এর সাথে চলমান প্রশিক্ষণের অগ্রগতি নিয়ে মতবিনিময় করতে গিয়ে সিডিসি’র নির্বাহী পরিচালক যাদব চন্দ্র রায় উপরোক্ত বিষয়গুলো জানান।

উল্লেখ্য, রানা প্লাজায় ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের পুনর্বাসন ও জীবন মান উন্নয়নে এবং তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে আত্ম কর্মসংস্থান সুযোগ সৃষ্টিতে মহিলা হস্তশিল্প ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে আদর্শ গার্মেন্টেস্ ট্রেনিং-এ ৪ জন, বিসিকে মটর ওয়েল্ডিং ও হাউস ওয়েরিং’এ ২জন, দিনাজপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ও ঘোড়াঘাট তথ্য সেবা কেন্দ্রে কম্পিউটার প্রশিক্ষণে ৩ জন এবং যুব উন্নয়ন অধিদপ্তরের আওতায় লাইফ স্টোক প্রশিক্ষনে ১ জন সহ মোট ১০ জন বিভিন্ন মেয়াদে উক্ত প্রকল্পের আওতায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এই প্রকল্পটি দিনাজপুর জেলার ৯টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের আওতায় রানা প্লাজায় ক্ষতিগ্রস্থদের মেডিকেল সেবা, রেফারেল সেবা ও প্রশিক্ষণ প্রদানের দ্বারা তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আত্ম কর্মসংস্থানের সুযোগ দৃষ্টি করা হচ্ছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য