Shaheb dinajpur pic 9-9-15---সাহেব, দিনাজপুর ॥ সমন্বিত কৃষি প্রকল্পের আওতায় চলতি ২০১৫-১৬ অর্থ বছরে ১ লাখ ৩০ হাজার তাল বীজ বপন শুরু হয়েছে।

৯ সেপ্টেম্বর বুধবার দিনাজপুর সদর উপজেলা চেয়ারম্যান ফরিদুল ইসলাম বীজ বপন শুরুর উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন পরিবেশের ভারসাম্যতা রক্ষায় গাছের প্রয়োজনীয়তা অপরিহার্য। ঠিক তেমনি তাল গাছ জীববৈচিত্র রক্ষায় সহায়ক শক্তি হিসেবে কাজ করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএমডিএর নির্বাহী প্রকৌশলী রেজা মোঃ নূরে আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান কিশোর কুমার রায় ও সহকারী প্রকৌশলী, এস. এম মিজানুর রহমান প্রমুখ।

সহকারী প্রকৌশলী মিজান জানান, তাল একটি ওষুধী গুনাগুন সম্পন্ন  ফল। তালের শাস খেতে খুবই সুসাধু। তাল গাছ খুবই শক্ত, ঝড় তুফানে ভাঙ্গেনা। ফসলের শেল্টার বেল্ট হিসাবে কাজ করে। তাল ভুমি ক্ষয়রদ করে। পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীব বৈচিত্র রক্ষায় ভুমিকা রাখে। চলতি অর্থ বছরে দিনাজপুর সদর উপজেলায় ৩০ হাজার বনজ, ঔষধী ও ফলজ গাছ রোপনের ব্যপক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এ ছাড়াও প্রকল্পের আওতায় পরিবেশের ভারসাম্য রক্ষায় ভুপৃষ্ট পানির মজুদ বৃদ্ধির জন্য গত ৫ বছর যাবত খাল-খারি পুন খনন, সরকারী খাস পুকুর পুন খনন, খালের পানি সংরক্ষনের জন্য ক্রস ড্যাম নির্মান ও পরিক্ষামুলক রিচার্জ ওয়েল তৈরির কার্যক্রম শুরু হয়েছে।

উল্লেখ্য, সদর উপজেলার রামসাগর রোড, খান সাহেব মোড় হতে মহব্বতপুর গ্রাম, মাউদ পাড়া হতে উলিপুর পর্যন্ত নদী রক্ষা বাঁধে ১৫০০০ হাজার তাল বীজ বোপন করা হয়।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য