কাহারোল উপজেলার ভূমি অফিসেদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর জেলার কাহারোল উপজেলার ভূমি অফিসে গত ২ বছর ধরে সহকারী কমিশনার (ভূমি) এসিল্যান্ড পদটি শুণ্য রয়েছে। এতেকরে ভূমি অফিসে স্বাভাবিক কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। ফলে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে কাহারোল ভূমি অফিসে অবিলম্বে এসিল্যান্ড নিয়োগের দাবি জানিয়েছেন এই অঞ্চলের ভূমি মালিকরা। সংশ্লিষ্ট সূত্রে জানা যায় গত ৫ মে ২০১৩ সালে (ভূমি) এসিল্যান্ড পদটি বদলীর কারণে শুণ্য হয়।

এরপর থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসিল্যান্ড পদে অতিরিক্ত দায়িত্ব পালন করে আসছেন। ভুক্তভোগীদের অভিযোগ ইউএনও তার নিজ দপ্তরে কাজে ব্যস্ত থাকায় ভূমি অফিসের কাজের সময় পান খুব কম।

এসিল্যান্ড না থাকার কারণে দীর্ঘদিন থেকে বিভিন্ন কাজকর্ম সম্ভব হচ্ছে না বলে অফিসের কর্মকর্তা জানান। নাম না প্রকাশে অনিচ্ছুক ভূমি অফিসের একাধিক কর্মকর্তা জানান ইউএনও কার্যালয় থেকে ভূমি অফিসের গুরুত্ব বেশি এই কারণে ভূমি অফিসের ফাইল পত্র ইউএনও দপ্তরে নিয়ে যেতে ভোগান্তি পোহাতে হচ্ছে।

তা ছাড়া প্রতিদিন ভূমি অফিসে ইউএনও স্যার বসেন না যেটুকু সময় বসেন ফাইল পত্র সাক্ষর করে ফলে নাম জারি কেস যথা সময়ে নিষ্পত্তি করা সম্ভব হচ্ছে না।

এ ব্যাপারে কাহারোল সহকারী কমিশনার ভূমির দায়িত্ব নিয়োজিত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রবিউল ফয়সার জানান, কাহারোল ভূমি অফিসে ভূমি সহকারী কমিশনার নিয়োগের জন্য তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন।

কিন্তু কর্তৃপক্ষ সহকারী কমিশনার ভূমি নিয়োগ না দেওয়ার কারণে তিনি অতিরিক্ত দায়িত্ব নেবার স্বচ্ছতা ও জবাবদিহিতা বেড়েছে। তবে সহকারী কমিশনার ভূমি না থাকলেও ভূমি অফিসের স্বাভাবিক কার্যক্রম চলছে বলে জানান তিনি।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য