উচ্চবর্ণের বধূকে নিয়ে ভাইয়ের পলায়নভারতের উত্তর প্রদেশের দলিত সম্প্রদায়ের এক তরুণ, উচ্চবর্ণের এক বধূকে নিয়ে পালিয়ে যাওয়ার অপরাধে তার দুই বোনকে ধর্ষণের পর তাদের মুখে কালি মেখে নগ্ন করে গ্রাম ঘোরানো হবে। উত্তর প্রদেশের একটি গ্রাম পঞ্চায়েত এ শাস্তি ঘোষণা করেছে। ওই হতভাগ্য তরুণের ছোট বোনটির বয়স মাত্র ১৫।

২৩ বছরের মিনাকেশ কুমারী এবং তার বোন এ নারকীয় শাস্তির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য দেশটির সুপ্রিম কোর্টের কাছে আর্জি পেশ করেছেন।

উচ্চবর্ণের জাট সম্প্রদায়ের এক নারীর সঙ্গে মিনাকুমারীর ভাইয়ের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ওই নারীর মতামতের তোয়াক্কা না করেই একই সম্প্রদায়ের এক ব্যক্তির সঙ্গে ফেব্রুয়ারি মাসে জোর করে বিয়ে দেয়া হয়। মার্চ মাসে এ নারী ঘরভেঙে মিনাকুমারীর ভাইকে নিয়ে পালিয়ে যায়। কিন্তু দলিত সম্প্রদায়ের তরুণের পরিবার পুলিশের নির্যাতনের শিকার হলেও শেষ পর্যন্ত দু জনেই গ্রামে ফিরে আসতে বাধ্য হয়।

উচ্চবর্ণের সম্প্রদায়ের বিরুদ্ধে এ অপরাধের প্রতিশোধ হিসেবে দুই বোনকে ধর্ষণ করার এবং তাদেরকে নগ্ন করে ঘোরানোর রায় দেয় গ্রাম পঞ্চায়েত।

এ রায়ের পর দুই বোন পালিয়ে রাজধানী নয়াদিল্লিতে চলে আসেন এবং তাদের পরিবারকে রক্ষা করার আর্জি দাখিল করেন ভারতীয় সুপ্রিম কোর্টে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও এর বিরুদ্ধে একটি আর্জি পেশ করেছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য