Durnityলালমনিরহাট সদর সাব-রেজিষ্টার ইউসুফ আলী মিয়া জেলার ৪টি উপজেলার দায়িত্ব পালন করছেন। কালীগঞ্জ, হাতীবান্ধা ও পাটগ্রামের সাবরেজিষ্ট্রার পদ শূন্য থাকায় তিনি এ সুযোগটি কাজে লাগান। কিছুদিন আগে তিনি ঢাকায় গিয়ে ওই সব উপজেলার দায়িত্বসহ জেলা রেজিষ্ট্রারের দায়িত্বের অনুমতি নিয়ে আসেন বলে একটি বিশ্বস্ত সূত্র জানায়। ওই সাব-রেজিষ্টার সপ্তাহের রোববার ও বৃহস্পতিবারে লালমনিরহাট সদর এবং বাকি ৩ দিন অন্যান্য উপজেলার দায়িত্ব পালন করে আসছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

তিনি লালমনিরহাটে যোগদানের পর হতে দায়িত্ব পালন কালে সীমাহীন দূনীতিতে জড়িয়ে পড়েছেন। কতিপয় দলিল লেখকদের সাথে যোগসাজশ করে বাণিজ্যিক জমিকে আবাদি, দোলাকে ডাঙ্গা ও ডাঙ্গাকে ডোবা দেখিয়ে জমির দলিল সম্পাদন করছেন। এক্ষেত্রে সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারালেও পকেট ভারি হচ্ছে সাব-রেজিষ্ট্রারসহ ওই অফিসের কর্মকর্তা-কর্মচারীদের। দলিল প্রতি তার ঘুষ বাণিজ্যের টাকা কালেকশন করার জন্য অত্র অফিসের কেরানীকে দায়িত্ব দেওয়া আছে বলেও ওই সুত্রচি জানায়। প্রতিদিন তিনি ব্রীফকেস ভর্তি করে টাকা নিয়ে যান। অন্যান্য উপজেলার দলিল লেখকদের সাথে চুক্তি করে তবেই তিনি অফিসে যান বলে সূত্রটি জানায়।

খোঁজ নিয়ে জানা গেছে, সদর সাব-রেজিষ্টি অফিসে জয়নাল নামের কর্মচারী কেরানি না হয়েও সাবরেষ্ট্রারের সুবিধার্থে জয়নালকে কেরানীর চেয়ারে বসানো হয়েছে। এভাবে তিনি প্রতিটি সাব-রেজিস্ট্রি অফিসে ঘুষ বাণিজ্যের জন্য তার মনপুত লোককে কেরানীসহ ঘুষ বাণিজ্যের টাকা আদায়ের জন্য দায়িত্ব দিয়েছেন। তিনি বরিশাল থেকে নীলফারী ও পরে লালমনিরহাটে পোষ্টিং নিয়ে আসেন। এ ব্যাপারে ওই সাবরেজিষ্টার ইউসুফ আলী সাংবাদিকদের বলেন, আমি ঘুষ বাণিজ্য করছি তার প্রমাণ নেই।

আমার বিরুদ্ধে আপনারা লেখালেখি করলে খুব বেশি হলে আমার অন্যত্র বদলি হবে। এটাই আমি চাচ্ছি। তিনি দলিল প্রতি ৫শ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত ঘুষ নিচ্ছেন বলে জানা গেছে। তবে তিনি স্ব-স্ব- উপজেলার দলিল লেখক সমিতির সাথে যোগসাজশ করেই এসব অপকর্ম চালিয়ে যাচ্ছে বলে একাধিক অভিযোগে জানা গেছে। ওই সাব-রেজিষ্টারের অফিসের স্ব-ঘোষিত কেরানি জয়নালের অবৈধ আয়ের অর্থ দিয়ে তার এলাকায় অনেক সম্পত্তি ক্রয় করেছেন। এ ব্যাপারে দলিল লেখক সমিতির নেতৃবৃন্দ বলেন, নিয়ম মেনেই দলিল সম্পাদন করা হচ্ছে। এখানে দূর্নীতির কোনো প্রশ্নই আসে না।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য