DDinajpur New Mapদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুরের ৩টি উপজেলার ৬টি ইউনিয়নে প্রবীণ অধিকার সুরক্ষায় হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহায়তায় ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা বহুব্রীহি’র আয়োজন শেষ হলো ‘‘অংশগ্রহণমূলক অভিজ্ঞতা বিনিময়’’ কর্মশালা।

প্রবীণ অধিকার নিশ্চিতে উপজেলার শেখপুরা ও সুন্দরবন ; ফুলবাড়ী উপজেলার আলাদিপুর ও খয়েরবাড়ী এবং বিারমপুর উপজেলার খানপুর ও পলিপ্রয়াগপুর এই কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় বহুব্রীহি’র নির্বাচিত মোট ২৪টি সাংস্কৃতিক দলের ১২০ জন, সুশীল সমাজের প্রতিনিধি ২৪ জন, কমিউনিটি বেজ অর্গানাইজেশনের ১২ জন এবং ৬ জন সাংবাদিক ওই কর্মশালায় অংশগ্রহণ করে। অংশগ্রহণকারীরা প্রবীণ অধিকার সুরক্ষায় প্রচারাভিযানের নিমিত্তে ইউনিয়ন ভিত্তিক একটি করে কমিটি (কার্য-সম্পাদনকারী দল-ওর্য়াকিং গ্রুপ) গঠন করে প্রচারাভিযানের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের অঙ্গিকার করে।

এছাড়ও অংশগ্রহণকারীরা প্রবীণ অধিকার এবং পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে প্রবীণ নির্যাতনের বিরুদ্ধে মানববন্ধন, র‌্যালী, সেমিনার, গণস্বাক্ষরতা অভিযানের কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য প্রবীণ অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক প্রচারাভিযান প্রকল্পের আওতায় ওই কর্মশালা চলতি মাসের ১০ তারিখে শুরু হয়ে পর্যায়ক্রমে ২৩ তারিখে শেষ হয়।

কর্মশালা বাস্তবায়ন সর্ম্পকে বেসরকারি সংস্থা বহুব্রীহির নির্বাহী পরিচালক মো. জাকির হোসেন বলেন, ‘‘আমরা প্রবীণ অধিকার সুরক্ষায় দেশের বিভিন্ন জায়গায় কাজ করে যাচ্ছি। সম্প্রতি লালমনিহাটের হাতিবান্ধায় বন্যা কবলিত ক্ষতিগ্রস্থ প্রবীণদের মাঝে প্রায় ১২ লাখ টাকার ত্রাণ বিতরণ করা হয়েছে। প্রবীণ অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক প্রচারাভিযান এমন একটি প্রকল্প যা সব বয়সের মানুষের প্রবীণদের প্রতি দায়িত্ব ও কর্তব্য সর্ম্পকে সচেতন করে দেয়। ’’

এছাড়া বহুব্রীহি’র প্রধান কার্যালয়ে আর্ন্তজাতিক সংস্থা হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর নির্ঝরনী হাসান উপস্থিতিতে বিশিষ্ট লেখিকা ও সমাজসেবক আফরোজা অদিতি’র ব্যক্তিগত তহবিল থেকে হতদরিদ্র ৩০জন প্রবীণ নারীদের মাঝে বস্ত্র বিতরণ করা হয়।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য