2+Typhoon+goniআন্তর্জাতিক ডেস্ক: টাইফুন গোনি জাপানের মূল ভূ-খন্ডে আঘাতে হেনেছে। এতে ১৩ জন সামান্য আহত এবং রেল ও বিমান চলাচল ব্যাহত হওয়ার খবর পাওয়া গেছে। এদিকে সরকার টাইফুনের কারণে লক্ষাধিক লোককে সরিয়ে নেয়ার কথা বলেছে। জাপানের আবহাওয়া সংস্থা জানায়, স্থানীয় মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬ টার দিকে জাপানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় কুমামোতো এলাকায় শক্তিশালী এ টাইফুন আঘাত হানে।

এর আগে ফিলিপাইনে টাইফুনের প্রভাবে সৃষ্ট বন্যা ও ভূমিধসের ঘটনায় কমপক্ষে ২৬ জনের প্রাণহানি ঘটে। ওই এলাকার এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ঝড়ের সময় কাচের টুকরার আঘাতে অধিকাংশ লোক আহত পায়।

জাপানের আবহাওয়া সংস্থা জানায়, দেশটির চারটি প্রধান দ্বীপের অন্যতম কিউশু দ্বীপের সরাসরি উত্তর দিকে গোনি অগ্রসর হচ্ছে। ঘন্টায় সর্বোচ্চ ১৯৮ কিলোমিটার বেগে এটি ধাবিত হচ্ছে। এতে প্রচ- বাতাস, বন্যা ও বড় ধরনের সামুদ্রিক ঢেউ হতে পারে বলে সেখানকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। সরকারি সম্প্রচার কেন্দ্র এনএইচকে’র খবরে বলা হয়, স্থানীয় সরকার কিউশু ও হুনশু দ্বীপের বিভিন্ন এলাকা থেকে লক্ষাধিক লোক সরিয়ে নেয়ার কথা বলেছে।

ঝড়ের কারণে অধিকাংশ আঞ্চলিক রেল যোগাযোগ এবং স্থানীয় বিভিন্ন বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রয়েছে। এতে কিছু আন্তর্জাতিক রুটের বিমানও বন্ধ আছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য