Piture News Shekpuraদিনাজপুর প্রতিনিধিঃ দিনাজপুরের সদর উপজেলার শেখপুরা ইউনিয়ন পরিষদ হলরুমে প্রবীণ অধিকারে ‘‘অংশগ্রহণমূলক অভিজ্ঞতা বিনিময়’’ এক কর্মশালা অনুষ্ঠিত হয়। শনিবার সকালে হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহায়তায় ও ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে বে-সরকারী উন্নয়ন সংস্থা বহুব্রীহি এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় উপস্থিত বক্তারা বলেন, ‘‘আমাদের শেখপুরা ইউনিয়নে বহুব্রীহি প্রবীণ অধিকার নিশ্চিতে সাংস্কৃতিক অনুষ্ঠান, মানববন্ধন, র‌্যালী, সেমিনার, গণস্বাক্ষরতার অভিযানের আয়োজন করেছিল। এ থেকে অর্জিত অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে প্রবীণ অধিকার নিশ্চিতে প্রচারাভিযানের এ পদক্ষেপগুলো বাস্তবিক পক্ষে কাজে লাগানো যেতে পারে। আমাদের দেশে শতকরা প্রায় ৮ ভাগ মানুষের বয়স ৬০ মানে প্রবীণ।

এই প্রবীণরা অধিকাংশ ক্ষেত্রেই চরম বিপদাপন্ন এবং দারিদ্র্যের শিকার। তাই সরকারি-বেসকারী সেবা কার্যক্রমসমূহে প্রবীণদের জন্য সহায়ক পরিবেশ তৈরি করা ও দাবি আদায়ে চেষ্টা করা দরকার।” আলোচনা শেষে কর্মশালায় কার্য-সম্পাদনকারী দল (ওর্য়াকিং গ্রুপ) গঠন ও কার্যকরী কর্ম-পরিকল্পনা তৈরি করে প্রান্তিক পর্যায়ে আলোচনা সভা, সেমিনার, মানববন্ধন, র‌্যালী, ক্যাম্পেইন -এর আয়োজন করার কর্ম-পরিকল্পনা করেন।

কর্মশালায় উপস্থিত ছিলেন, সাংস্কৃতিক দলের সদস্য, স্থানীয় সরকার, কমিউনিটি বেজ অর্গানাইজেশনের সদস্যে শেখপরার ইউপি ৭,৮,৯ নং ওয়ার্ডে দীপ্তি রানী রায়, নুর আলম,  সুশীল সমাজের প্রতিনিধি মোঃ  আসাদুজ্জামান , হাসানুর ইসলাম, মোছাঃ আকলিমা বেগম, মোছাঃ সাবিনা খাতুন, কমিউনিটি বেজ অর্গানাইজেশনের সদস্যে পাভেল, শ্রী মিলন রায়, অজিত অধিকারী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বহুব্রীহি কর্মকর্তা সাইফুল ইসলাম মানিক।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য