বৃষ্টিরতন সিং, দিনাজপুর থেকে ॥ দিনাজপুরে মৌসুমী ঝড়-বৃষ্টির কারণে জেলার নদনদী, খাল-বিল, ডোবা-নালাসহ নিচু এলাকায় পানি জমে গেছে। গত ২৪ ঘন্টায় আবহাওয়া অধিদপ্তর ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের সহকারী কর্মকর্তা আশিকুর রহমান জানান, মৌসুমী আবহাওয়ার লঘু নিম্নচাপ প্রবাহিত হওয়ায় গত ২৪ ঘন্টা বুধবার বিকেল ৩টা থেকে আজ বৃহস্পতিবার বিকেল ৩টা পর্যন্ত ১০৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। গত বুধবার বিকেল ৩টা থেকে বৃষ্টিপাত শুরু হলেও মধ্যরাত থেকে গতকাল বৃহস্পতিবার ভোর পর্যন্ত বৃষ্টিপাতের মাত্রা বেশি ছিল। সকাল থেকে অব্যাহত বৃষ্টিপাত হওয়ায় সব মিলিয়ে গত ২৪ ঘন্টায় এ বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বৃষ্টিপাতের মাত্রা আগামী ৩/৪ দিন অব্যাহত থাকবে বলে তিনি জানান।

অপরদিকে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপ সহকারী আব্দুর রাজ্জাক জানান, জেলার ছোট-বড় ১৭টি নদ-নদীর পানি গতকাল বুধবার থেকে বাড়তে শুরু করেছে। উজান থেকে পানি নেমে আসার কারণে এবং বৃষ্টিপাতের পানি মাঠ থেকে নদীতে নেমে আসায় নদীগুলোর পানি বাড়তে শুরু করেছে। দিনাজপুর শহরের পাশদিয়ে প্রবাহিত পূণর্ভবা, পাশ্ববর্তী ঢেপা, আত্রাই, ইছামতি, ছোট যমুনা, করতোয়াসহ অন্যান্য নদীগুলোর পানি অনেকটাই বেড়ে গেছে। উজান থেকে পানি নেমে আসা অব্যাহত থাকলে এবং বৃষ্টিপাত চলমান থাকলে নদীর পানি বেড়ে গিয়ে বন্যা নেমে আসার সম্ভাবনা রয়েছে।

গত ২৪ ঘন্টায় অব্যাহত বৃষ্টিপাত থাকার কারণে জেলায় দরিদ্র জনগোষ্ঠীর মানুষ কাজ করতে পারেনি। শহরের রাস্তাগুলো ফাঁকা ছিল। দোকানপাট অনেকটাই বন্ধ। ছোট শিক্ষার্থীরা বৃষ্টির কারণে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারেনি। অফিস-আদালত খোলা থাকলেও বৃষ্টির কারণে দুর থেকে লোকজন আসতে পারেনি। ফলে বৃষ্টির কারণে জনজীবনের অচলাবস্থা সৃষ্টি হয়েছে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য