আবারও নির্বাচনের দিক হাটছে তুরস্কইন্টারন্যাশনাল ডেস্ক : তুরস্কে নতুন জোট সরকার গঠনের বিষয়ে আলোচনা আবারও ব্যর্থ হল। গত বৃহস্পতিবার জোট গঠনের বিষয়ে রিপাবলিকান পিপল’স পার্টির (সিএইচপি) নেতাদের সঙ্গে আলোচনা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাউদওগ্লু। একই সঙ্গে তিনি জানিয়েছেন, দেশে ফের নির্বাচনের সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার রাজধানী আঙ্কারায় তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টির (একেপি)  নেতা আহমেদ দাউদওগ্লু এবং সিএইচপি নেতা কামাল কিলিচদারওগ্লু জোট সরকার গঠন নিয়ে বৈঠকে বসেন। বৈঠক শেষে তুর্কি প্রধানমন্ত্রী জানান, দু পক্ষের মধ্যে গভীর মতপার্থক্য থাকার কারণে আলোচনা ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, সরকার গঠনের মতো কোনো গ্রহণযোগ্য ভিত্তি আমরা তৈরি করতে পারিনি। তিনি আরও বলেন, দেশে পুন:নির্বাচনের জোরাল সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, গত জুনে অনুষ্ঠিত দেশটির সংসদ নির্বাচনে ১৩ বছর ধরে শাসন ক্ষমতায় থাকা একেপি একক সংখ্যাগরিষ্ঠতা হারায়।

এর ফলে জোট সরকার গঠনের দিকে অগ্রসর হতে হয় দলটিকে। এর আগেও সিএইচপির সঙ্গে জোট গঠনের আলোচনা ব্যর্থ হয়েছে। রাজনীতিক বিশেষজ্ঞদের মতে বৃহস্পতিবারের এ আলোচনা ছিল জোট সরকারের গঠনের ক্ষেত্রে  জন্য একেপির শেষ সুযোগ।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য