শিক্ষার আলো ছড়াচ্ছে স্কলাস্টিকমোঃ জাকির হোসেন, সৈয়দপুর প্রতিনিধিঃসৈয়দপুর ও নীলফামারী সদরের সীমান্তবর্তী প্রত্যন্ত পল্লীতে শিক্ষার আলো ছড়াচ্ছে উদ্যোমী ক’জন যুবকের স্কলাস্টিক নামের একটি শিক্ষা কার্যক্রম। সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের অচিনারডাঙ্গা এলাকায় প্রতিষ্ঠিত ওই শিক্ষা কার্যক্রমে প্রায় দুশতাধিক শিক্ষার্থী  নিজেদের শাণিত করছে শিক্ষা-দীক্ষায়। পঞ্চম থেকে দশম শ্রেণীর ছাত্রছাত্রীরা নামমাত্র বেতনে মানসম্পন্ন লেখাপড়ার সুযোগ পাচ্ছে।

জানা গেছে, চলতি বছরে ওই এলাকার উদ্যোমী যুবক রবিউল ইসলাম, নিখিল চন্দ্র পাল, মুজাহিদুল ইসলাম, সাবেত আলী, সবুজ, জাহাঙ্গীর ও রহমত আলী মিলে প্রায় পাঁচ শতক জমির ওপর চারটি ঘর তৈরি করে স্কলাস্টিক নামের একটি শিক্ষা কার্যক্রম শুরু করেন। শিক্ষিত ওইসব যুবক ছাড়াও বিষয় ভিত্তিক শিক্ষক নিয়োগ করে ছাত্র-ছাত্রীদের পাঠদান করা হচ্ছে।

প্রধান উদ্যোক্তা রবিউল ইসলাম বলেন, আমরা প্রত্যন্ত পল্লীতে থাকি। এখানে মানসম্পন্ন কোন শিক্ষা প্রতিষ্ঠান নেই। শহরের প্রতিষ্ঠানগুলোর সাথে পাল্লা দিতে আমরা এই শিক্ষা কার্যক্রম শুরু করেছি। ফলে ছাত্র-ছাত্রীদের মধ্যে সুস্থ প্রতিযোগিতা শুরু হয়েছে।
অপর উদ্যোক্তা নিখিল চন্দ্র বলেন, নিবিড় তত্বাবধানের কারণে ছাত্র-ছাত্রীরা বাড়ির কাজসহ প্রতিদিনের পড়া প্রতিদিনই করছে।

চলতি বছরের পরীক্ষায় এখানকার ছাত্র-ছাত্রীরা ভাল ফলাফল করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সানাউল হক নামের এক অভিভাবক বলেন, আমার ছেলে স্কুলে যেতে চাইতো না কিন্তু এখানে ভর্তি করানোর পর সে নিয়মিত স্কুলে যাচ্ছে এবং পড়াশুনার প্রতি তার মনোযোগ তৈরি করেছে। আনোয়ার হোসেন নামের অপর এক অভিভাবক বলেন, নামমাত্র বেতনে ক’জন যুবক যেভাবে পরিশ্রম করে এলাকার ছেলেমেয়েদের শিক্ষার ব্যবস্থা করেছেন, তাতে অবশ্যই ছাত্র-ছাত্রীরা ভাল ফল করবে এবং এলাকার সুনাম বয়ে আনবে।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য