9+nudulsআন্তর্জাতিক ডেস্ক: ম্যাগীর পর এবার বিহারে নিষিদ্ধ হলো আরো ১১টি ব্র্যান্ডের নুডুলস। স্থানীয় রাজ্য সরকার রোববার থেকে ওই ব্র্যান্ডগুলোর নুডুলস বিক্রি, বিজ্ঞাপন এবং সংরক্ষণ নিষিদ্ধ ঘোষণা করেছে।

ল্যাব টেস্টে ওই ইন্সট্যান্ট নুডুলসগুলোতে  মোনোসোডিয়াম গ্লুটামেটের উপস্থিতি পাওয়ায় ওই ব্র্যান্ডগুলোকে নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। রাজ্যের খাদ্য নিরাপত্তা কমিশনার আনন্দ কিশোর জানিয়েছেন, ১১টি ব্র্যান্ডের মধ্যে একটিতে মোনোসোডিয়াম গ্লুটামেট ছাড়াও অতিমাত্রায় সীসার উপস্থিতি রয়েছে।

যে সব ব্র্যান্ডের নুডুলস নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে সেগুলো হচ্ছে, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেডের ‘নর মাস্ত মাসালা স্যুপি নুডুলস’, গ্লাক্সো স্মিথক্লিনে কনজ্যুমার হেলথ কেয়ারের ‘ফুডলস মাল্টিগ্রেইন’, ‘আতা মাসালা নুডুলস’, ক্যাপিটাল ফুডস প্রাইভেট লিমিটেডের ‘চিং’স মানচুরিয়ান’ এবং ‘ভেগ হাক্কা নুডুলস’, ‘টপ রমেন সুপার নুডুলস’, ‘টপ রমেন কারি নুডুলস’ ইন্দো নিসিন ফুডস লিমিটেডের ‘কারি ভেগ নুডুলস’ এবং ‘কাপ নুডুলস ভেগি মানচো’। আইটিসি লিমিটেড ফুডস ডিভিশনের সানফিস্ট ‘ইয়েপি নুডুলস ম্যাজিক মাসালা’ এবং ইয়েপি নুডুলস ক্লাসিক মাসালা’ ও নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন আনন্দ কিশোর। স্বাদ বাড়াতে প্রায় সব গুলো ইন্সট্যান্ট নুডুলসেই অনুমোদন সীমার চেয়ে বেশি মাত্রায় সীসা ব্যবহার করা হয়।

উল্লেখ্য, এর আগে বিহারে অতিমাত্রায় সীসার উপস্থিতি থাকায় জুনের ৫ তারিখে নেসলের ‘ম্যাগী’ নুডুলসকে নিষিদ্ধ করা হয়েছিল।
[ads1]
[ads2]

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য